‘হাসির রাজা’র প্রয়াণের দেড় দশক

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

‘হাসির রাজা’র প্রয়াণের দেড় দশক

পরিবর্তন প্রতিবেদক ১১:২৯ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০১৮

print
‘হাসির রাজা’র প্রয়াণের দেড় দশক

ঢালিউডের ইতিহাসে ‘হাসির রাজা’ হিসেবে পরিচিত দিলদার। তার মতো জনপ্রিয়তা আর কোনো কৌতুক অভিনেতা পাননি। শুক্রবার তার মৃত্যুর দেড় দশক পূর্ণ হলো। ২০০৩ সালের ১৩ জুলাই তিনি মারা যান।

দিলদারের মৃত্যুবার্ষিকীতে তেমন কোনো আয়োজন না থাকলেও ভক্ত-অনুরাগীরা তাকে স্মরণ করছেন। সোশ্যাল মিডিয়ায় তাকে নিয়ে পোস্টও করেছেন অনেকে।

১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন দিলদার। ১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত ‘কেন এমন হয়’-এ অভিনয় করার মাধ্যমে বড়পর্দায় পা রাখেন তিনি। ধীরে ধীরে অপ্রতিদ্বন্দ্বী কৌতুক অভিনেতার আসন দখল করে নেন। তার সাথে জুটি হয়ে জনপ্রিয়তা পান নাসরিন ও মর্জিনা।

ক্যারিয়ারের শীর্ষ সময়ে তাকে নায়ক হিসেবে দেখা যায় ‘আবদুল্লাহ’ সিনেমায়, তোজাম্মেল হক বকুলের বিপরীতে অভিনয় করেন নূতন। সিনেমাটি সুপারহিট হয়।

তার অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে বেদের মেয়ে জোসনা, বিক্ষোভ, অন্তরে অন্তরে, কন্যাদান, চাওয়া থেকে পাওয়া, জীবন সংসার, স্বপ্নের নায়ক, আনন্দ অশ্রু, শান্ত কেন মাস্তান, তুমি কি সেই, শান্ত কেন মাস্তান, শুধু তুমি, প্রিয়জন, স্বপ্নের পৃথিবী, দুর্জয়, বীর পুরুষ, নাচনেওয়ালী, খায়রুন সুন্দরী ও গুন্ডা নাম্বার ওয়ান। সব মিলিয়ে পাঁচ শতাধিক সিনেমায় দিলদার অভিনয় করেছেন।

সেরা কৌতুক অভিনেতা হিসেবে ২০০৩ সালে ‘তুমি শুধু আমার’ চলচ্চিত্রের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন দিলদার।

ডব্লিউএস

 
.



আলোচিত সংবাদ