নানা রোগে আক্রান্ত হচ্ছেন ইজতেমায় আগত মুসল্লিরা (ভিডিও)

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

নানা রোগে আক্রান্ত হচ্ছেন ইজতেমায় আগত মুসল্লিরা (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি ২:৩২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print

বিশ্ব ইজতেমার মূল কাজ শুক্রবার বাদ ফজর জর্ডানের মাওলানা শেখ ওমর খতিবের বয়ানের মধ্য দিয়ে শুরু হয়। তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মুরব্বি আব্দুল মতিন। প্রথম পর্বে দেশের ১৬ জেলার মুসল্লীদের পাশাপাশি ভারত,পাকিস্তান, ইরান, ইরাক, জর্ডানসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা ইজতেমায় অংশ নিচ্ছেন।

কনকনে শীত ও কুয়াশা উপেক্ষা করে শুক্রবারও মুসল্লিরা এজতেমা ময়দানে আসছেন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে মুসল্লিদের ঢল বাড়ছে। এবারের বিশ্ব এজতেমায় বিদেশি মুসল্লিদের পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের ১৪ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। প্রথম পর্বে পুরো ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। আর বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণায় নিবাস তৈরি করা হয়েছে। উত্তরের হিমেল হাওয়া তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি। রেকর্ড পরিমাণ কনকনে শীত উপেক্ষা করে এজতেমা ময়দানে লাখো মুসল্লি বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে কাটাচ্ছেন। শীত বস্ত্র মুড়ি দিয়ে ইজতেমায়ী কার্যক্রমে অংশগ্রহণ করেন তারা।


শীতের কারণে ইজতেমায় অংশগ্রহনকারী মুুসুল্লীরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। স্বাস্থ্য বিভাগ থেকে আগত মুসুল্লীদের চিকিৎসা দেয়া হচ্ছে নিয়মিত। টঙ্গী হাসপাতাল ও বিভিন্ন মেডিক্যাল ক্যাম্পে শুক্রবার দুপুর পর্যন্ত গত ২৪ ঘন্টায় বিভিন্ন রোগে আক্রান্ত প্রায় ২ হাজার জন মুসুল্লী চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে কয়েকজনকে ঢাকায় রেফার্ড করা হয়েছে এবং প্রায় অর্ধশত জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অসুস্থ্যদের অধিকাংশই ঠান্ডা, সর্দি, কাশি, আমাশয়, শ্বাসকষ্টের ও হৃদরোগের রোগী বলে জানিয়েছেন গাজীপুরের সিভিল সার্জন ডা. সৈয়দ মোঃ মঞ্জুরুল হক। এদিকে সরকারী হাসপাতাল ছাড়াও মুসল্লীদের চিকিৎসা সেবা দিতে ইজতেমা ময়দানে প্রায় অর্ধশত বেসরকারী প্রতিষ্ঠান বিনা মূল্যে কাজ করছে।


ফ্রি-মেডিক্যাল ক্যাম্পে চিকিৎসা ॥ শুক্রবার সকাল থেকে ইজতেমা ময়দান সংলগ্ন ফ্রি-মেডিক্যাল ক্যাম্পগুলোতে মুসুল্লিদের চিকিৎসা নিতে ভিড় দেখা গেছে। মুসুল্লীদের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য ময়দানের আশপাশে ও মন্নু নগর এলাকায় বাংলাদেশ হোমিও প্যাথি পরিষদ, র‌্যাব’র ফ্রি-মেডিক্যাল ক্যাম্প, গাজীপুর সিভিল সার্জন অফিস, টঙ্গী ঔষধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, হামদর্দ ওয়াক্ফ, ইবনে সিনা ফার্মাসিউটিকেলস, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, বাংলাদেশ হোমিওপ্যাথিক কলেজ, ইসলামি ফাউন্ডেশনের ইসলামি মিশন, গাজীপুর সিটি কর্পোরেশনেরসহ বিভিন্ন ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসকরা সেবা দিচ্ছেন। এলোপ্যাথি ছাড়াও মুসুল্লীরা হোমিওপ্যাথি চিকিৎসা নিতে তাদের ক্যাম্পে ভিড় করেছেন। অসুস্থ্যদের অধিকাংশই ঠান্ডা, সর্দি, কাশি, আমাশয়, শ্বাসকষ্টের রোগী। 

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শান্তিপূর্ণভাবে টঙ্গীতে তাবলীগ জামাতের ৫৩তম বিশ্ব এজতেমা শুরু হয়েছে। কনকনে শীত আর পাঁচ স্তরের নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদীর তীরে তাবলীগ জামাতের এবারের বিশ্ব এজতেমার প্রথম পর্বে লাখ লাখ মুসল্লি অংশ নিয়েছেন। তবে তাবলীগ জামাতের বিশ্ব আমির মাওলানা সাদ কান্ধলভির অনুপস্থিতি নিয়ে সাধারণ মুসল্লিদের মাঝে কোন প্রতিক্রিয়া নেই। দু’পক্ষের মাঝে যে সমস্যার সৃষ্টি হয়েছিল তা শুধু শীর্ষস্থানীয় মরুব্বিদের মাঝেই সীমাবদ্ধ রয়েছে। শীর্ষ মুরুব্বিদের দু’গ্রুপই সতর্ক ভাবে তাদের বক্তব্য পেশ করছেন।

জেএ/আরজি

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad