পকেটের পয়সায় তাল গাছ লাগাচ্ছেন মজিদ

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

পকেটের পয়সায় তাল গাছ লাগাচ্ছেন মজিদ

ঝিনাইদহ প্রতিনিধি ১:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৭

print
পকেটের পয়সায় তাল গাছ লাগাচ্ছেন মজিদ

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মহেশ্বরচাঁদা গ্রামের বৃক্ষপ্রেমী আব্দুল মজিদ তার ইউনিয়ন নিয়ামতপুরের প্রতিটি রাস্তায় তালের গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন। এ লক্ষ্যে গত ৩ বছর ধরে তিনি বিভিন্ন রাস্তায় প্রায় ৫ হাজার তালগাছ রোপণ করেছেন। এ বছর তিনি প্রায় ৩ হাজার তালের চারা রোপণ করবেন।

আব্দুল মজিদ বলেন, আমাদের দেশ থেকে তাল গাছ ক্রমশই হারিয়ে যাচ্ছে। কারণে অকারণে মানুষ তালগাছ কেটে ফেলছে। তালগাছ প্রকৃতি ও মানুষের পরম বন্ধু। আগে বজ্রপাতে মানুষ বেশি মরতো না। কারণ তখন বাড়ির আশে পাশে, মাঠে, রাস্তায় প্রচুর তালগাছ ছিল। এখন বজ্রপাতে প্রতিদিনই প্রায় মানুষ মারা যাচ্ছে। এই তালগাছ বজ্রপাত প্রতিরোধ করে।

মজিদ আরো বলেন, তাল গাছ থেকে সুস্বাদু রস, গুড়, এবং ঘরের আড়া তৈরি করা যায়। এক কথায় তাল গাছের সবকিছু ব্যবহার করা হয়।

নিজের পকেটের টাকা দিয়ে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে তিনি তালের চারা কিনেন। বিভিন্ন মাঠে গিয়ে তালের বীজ সংগ্রহ করেন। আগামী ২০২১ সালের মধ্যে তিনি নিয়ামতপুর ইউনিয়নের প্রতিটি রাস্তায় তালের চারা রোপণ করতে চান।

আব্দুল মজিদের স্বপ্ন, ইউনিয়নের প্রতিটি রাস্তায় থাকবে সারি সারি তালগাছ। গাছে থাকবে পাখির বাসা। তালগাছ থেকে গ্রামের মানুষ সংগ্রহ করবেন তালের রস, ফল। তালের পাতা সংগ্রহ করে তৈরি করবেন তালের পাখা। রাস্তায় পথচারীদের রোদ থেকে রক্ষা করবে এই তাল গাছ। তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতে ইতিমধ্যে তিনি কাজ শুরু করেছেন। 

কালীগঞ্জ উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা (নিয়ামতপুর ইউনিয়ন) শাহিন আলম বলেন, আব্দুল মজিদ গত ৩-৪ বছর ধরে নিয়ামতপুর ইউনিয়নের দাপনা-মোস্তবাপুর, মহেশ্বরচাদা-বলরামপুর, মহেশপুরচাদা-কালীগঞ্জ, ঘোষনগর-নিয়ামতপুর, মাইটিভি সড়ক-নরেন্দ্রপুরসহ বিভিন্ন রাস্তার পাশে তালের চারা রোপণ করছেন।

তিনি বলেন, তালগাছ বজ্রপাত নিরোধ করে। আর আব্দুল মজিদ যে কার্যক্রম চালাচ্ছে তাতে এলাকার মানুষ অনেক উপকৃত হবেন।

নিয়ামতপুর ইউনিয়নের চেয়ারম্যান রাজু আহমেদ রনি বলেন, আব্দুল মজিদ তার ইউনিয়নের বিভিন্ন রাস্তার পাশে পরিবেশবান্ধব ও উপকারী তালগাছ রোপণ করছেন। এজন্য ধন্যবাদ দিলে তাকে ছোট করা হবে। তিনি বড় মনের মানুষ। তার সব কাজে আমি সহযোগিতা করব।

এসএএস/এসআর/এএসটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad