তারেক মাসুদ-মিশুক মুনীর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮ | ৮ মাঘ ১৪২৪

তারেক মাসুদ-মিশুক মুনীর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

মানিকগঞ্জ প্রতিনিধি ৫:২০ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০১৭

print
তারেক মাসুদ-মিশুক মুনীর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

আজ ১৩ আগস্ট, ২০১১ সনের এই দিনে ঢাকা-আরিচা মহাসড়কের জোকা এলাকায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার তারেক মাসুদ ও এনটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজন। আলোচিত এই সড়ক দুর্ঘটনা মামলায় মানিকগঞ্জের আদালতে বাস চালক জামির হোসেনের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। রায়ে সন্তুষ্টি দেখালেও নিরাপদ সড়কের দাবিতে আজও আন্দোলন করে যাচ্ছে মানিকগঞ্জের বিভিন্ন সংগঠন ।

 

তারেক মাসুদ ও মিশুক মুনীরের সপ্তম মৃত্যু বার্ষিকীতেও তাদের সড়ক দুর্ঘটনায় মৃত্যু মেনে নিতে পারেনি সারা দেশের মানুষ। বাস চালক জামির হোসেনের সাজা ও নিরাপদ সড়কের দাবিতে মানিকগঞ্জে আন্দোলন সংগ্রাম করেছে বিভিন্ন সংগঠন।

গত ২২ ফেব্রুয়ারিতে মানিকগঞ্জের আদালতে বাস চালক জামির হোসেনের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়। রায়ে নিহতদের স্বজন ও সাধারণ মানুষ খুশি হলেও, রায় মেনে নিতে পারেনি আসামি পক্ষ। এখন উচ্চ আদালতে সিদ্ধান্ত হবে বাস চালকের সাজা কি হয়। বাস চালকের সাজা উচ্চ আদালতে বহাল থাকবে, সেই সাথে ঢাকা-আরিচা মহাসড়ক চার লেনসহ রেল লাইনে দাবিতে বিভিন্ন সংগঠন আজও আন্দোলন করে যাচ্ছেন।

তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যু দেশ উজ্জ্বল দুই নক্ষত্রকে হারিয়েছে। এদের স্মৃতি রক্ষার্থে ঢাকা আরিচা-মহাসড়ক দ্রুত নিরাপদ সড়কে পরিণত হবে এমনটাই প্রত্যাশা মানিকগঞ্জবাসীর। তারেক মাসুদের বন্ধু ইকবাল হোসেন কচি পরির্বতন ডটকমকে জানান, তারেক মাসুদ আমার ঘনিষ্ট বন্ধু ছিলেন। তিনি মানিকগঞ্জে আসলে আমার সাথে দেখা না করে কখনো যায়নি। তার এ অকাল মৃত্যুতে বাংলাদেশ চলচ্চিত্র একজন গুণী মেধাবিকে হারিয়েছে। এ ক্ষতি কখনো পূরণ হবার নয়।

তিনি আরো বলেন, সড়ক দুর্ঘটনায় চালকরা আইনের ফাঁক ফোকর দিয়ে বেরিয়ে যায়। আদালত ঘাতক চালক জামিরকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে তাতে আমরা খুসি। শুনেছি জামির উচ্চ আদালতে আপিল করেছে। আমাদের দাবি এ সাজা যেন বহাল থাকে।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গালাম ছারোয়ার ছানু পরির্বতন ডটকমকে বলেন, এ দূর্ঘগটনা শুধু মাত্র সড়কের কারণেই হচ্ছে তা কিন্তু নয়। এখানে অদক্ষ চালক এবং অনিয়ন্ত্রিত যান চলার কারনে দুর্ঘটনাগুলো হচ্ছে। সেই সাথে যারা অপ্রাপ্ত বয়স্ক চালক তারা বেশির ভাগ হেলপার থেকে গাড়ির ড্রাইভিয়ে বসে গাড়ি চালাচ্ছে। অথচ তাদের কোন ড্রাইভিং লাইসেন্সই নাই।

নিরাপদ সড়ক আন্দোলনকারী বিমল রায় পরির্বতন ডটকমকে জানান, চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মনীরসহ পাঁচ জন মারা যায় জোকা এলাকায়। এ ঢাকা-আরিচা মহাসড়ক মরণ ফাঁদ নামে পরিচিত, প্রতি বছর অনেক মানুষ মারা যায়। এই মৃত্যু বন্ধের জন্য আমরা অনেক দিন যাবত আন্দোলন করে আসছি। তিনি আরো বলেন, ঢাকা-আরিচা মহাসড়ককে ফোর লেইনে উন্নতি করা হোক। পাশাপাশি আরো দাবি তুলেছি নিরাপদে যাতায়াতের জন্য রেললাইন চাই যার মাধ্যমে মানুষ নিরাপদে তার গন্তব্যে পৌঁছাতে পারবে।

মানিকগঞ্জ জেলা ট্রাফিক ইন্সপেক্টর ফারুক বিশ্বাস ফারুক বিশ্বাস পরির্বতন ডটকমকে জানান, তারেক মাসুদ ও মিশুক মুনীর এ দুর্ঘটনায় মারা যাওয়ায় সারাদেশ নাড়া পড়ে যায়। তার পরপর এই ঢাকা-আরিচা মহাসড়কটি না ভাবে সংস্কার করা হয়েছে। যে সব স্থানে বিপদজনক বাক ছিলো সেখানে আইল্যান্ড দেওয়া হয়েছে। এখন আমরা প্রতিনিয়ত মনিটরিং করছি, যাতে আর কোন ধরনের দুর্ঘটনা না ঘটে। দ্রুত গতিতে কোন গাড়ি না চলতে পারে সে জন্য আমরা তৎপর আছি এবং প্রতিনিয়ত তাদের মামলার আওতায় আনা হচ্ছে।

২০১১ সালের ১৩ আগস্ট শিবালয়ের শালজানা গ্রামে ‘কাগজের ফুল’ ছবির শুটিংস্পট দেখে ঢাকা ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কের জোকা এলাকায় মর্মান্তিক দুর্ঘটনায় তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহত হন। এ ঘটনায় ঘাতক বাস চুয়াডাঙ্গা ডিলাক্সের চালক জামির হোসেনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় পুলিশ। আদালত সূত্রে জানা গেছে, গত ১৪ ফেব্রুয়ারি দুপক্ষের যুক্তিতর্কের জন্য দিন নির্ধারণ করে। কিন্তু ওই দিন রাষ্ট্রপক্ষ সময় প্রার্থনা করেন। মামলায় রাষ্ট্রপক্ষের মোট ২৪ জন এবং আসামিপক্ষের দুইজন সাফাই সাক্ষী দিয়েছেন আদালতে। রাষ্ট্রপক্ষের যুক্তিতর্কে অংশ নেন এপিপি আফসারুল আমিন এবং আসামি মাধব সাহা। মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আল মাহমুদ ফাইজুল কবীর ২০১৭ সনের ২২ ফেব্রুয়ারি আসামি জামির হোসেনের উপস্থিতিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ ও একই সঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসআর/এএস

 

 

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad