পাঠকশূন্য মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

পাঠকশূন্য মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগার

আসাদুজ্জামান লিমন, মানিকগঞ্জ ২:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০২০

৪০ হাজারের বেশি বই থাকলেও পাঠক নেই মানিকগঞ্জ সরকারি গণগ্রন্থাগারে। শহরের একটু বাইরে এবং প্রচার প্রচারণা না থাকার কারণেই পাঠকশূন্য গ্রন্থাগারটি। তবেপাঠক বাড়ানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন গ্রন্থাগার কর্তৃপক্ষ।

গণগ্রন্থাগার সূত্রে জানা গেছেমানিকগঞ্জ পৌরসভার বেউথা এলাকায় ৩৩ শতাংশ জমির ওপর প্রতিষ্ঠা করা হয়েছে জেলা সরকারি গণগ্রন্থাগার। ২০১২ সালে শহরের শহীদ রফিক সড়কের ভাড়া জায়গা থেকে নিজস্ব ভবনে স্থানান্তর করা হয় গ্রন্থাগারটি। গ্রন্থাগারটিতে বর্তমানে ৪০ হাজারের বেশি নানা ধরনের বই রয়েছে। এতে পাঠকদের জন্য আসন রয়েছে দুই শতাধিক। ৮জনের মধ্যে জনবল রয়েছে মাত্র চারজন। এদের মধ্যে একজন সহকারী গ্রন্থাগারিকএকজন করে ক্যাটালগারঅফিস সহায়ক ও নৈশ্যপ্রহরী রয়েছে।

সরেজমিন গ্রন্থাগার ঘুরে দেখা গেছেগ্রন্থাগারটিতে হাতে গোনা কয়েকজন পাঠকের পদচারণা রয়েছে। চাকরির প্রস্তুতি নেওয়া কয়েকজন বেকার ছেলে-মেয়েই মূলত গ্রন্থাগারে নিয়মিত আসা যাওয়া করে। গ্রন্থাগার থেকে স্কুল কলেজের অবস্থান কিছুটা দূরে হওয়ায় আসা যাওয়াতেই খরচ হয়ে যায় ২০ থেকে ৫০ টাকা। মূল রাস্তা থেকে কিছুটা ভেতরে অবস্থিত গ্রন্থাগারটির প্রবেশদ্বারে নেই কোনো সাইনবোর্ড। প্রচারণা না থাকার কারণে অনেকেই জানেনা গ্রন্থাগারটির খবর।

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও