লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে শেষ হলো ইজতেমা

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০ | ১৫ ফাল্গুন ১৪২৬

লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে শেষ হলো ইজতেমা

গাজীপুর প্রতিনিধি ১:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে শেষ হলো ইজতেমা

গাজীপুরের টঙ্গীতে ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। সকাল ১১টা ৪৯ মিনিটে শুরু হয়ে ১২ টা ৬ মিনিটে শেষ হয় আখেরি মোনাজাত।

ইজতেমা ময়দান ও আশপাশের কয়েক বর্গ কিলোমিটার এলাকায় অবস্থানকারী লাখ লাখ মুসুল্লি ১৭ মিনিট স্থায়ী মোনাজাতে মোনাজাতে শরীক হন। এ সময় তাদের আমিন আমিন ধ্বনিতে টঙ্গীর আকাশ-বাতাস মুখরিত হয়।

মোনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করা হয়। সকলেই আল্লাহর কাছে নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়া ও আখেরাতের শান্তি কামনা করে আল্লাহর কৃপা লাভের আশায় কান্নায় ভেঙ্গে পড়েন। মোনাজাত পরিচালনা করেন দিল্লীর মাওলানা জামশেদ।

তিনি প্রায় ১৭ মিনিট প্রথমে আরবী ও উর্দুতে মোনাজাত করেন। এ সময় তিনি ও মোনাজাতে অংশ নেয়া মুসুল্লিগণ ডুকরে কেঁদে কেঁদে আল্লাহর সন্তুষ্টি কামনা করেন। পুরো ময়দান জুড়ে মানুষের মধ্যে গভীর নিরবতা ও থেমে থেমে আমিন আমিন ধ্বনি শোনা যায়।

মোনাজাতে অংশ নিতে ইজতেমায় অংশ নেয়া মুসুল্লি ছাড়াও আশপাশের বিভিন্ন এলাকা থেকে মুসুল্লিরা আসেন। তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ তুরাগ নদের চারপাশে যেখানে খালি জায়গা পাওয়া গেছে সেখানেই কাগজ, কাপড়, বিছানা বিছিয়ে বসে মোনাজাতে অংশ গ্রহণ করেন। অনেক স্থানে জোটবদ্ধ হয়ে মহিলাদেরও মোনাজাতে অংশ নিতে দেখা যায়।

মোনাজাত শেষে পরবর্তী ইজতেমার দিন-তারিখ ঘোষণা করা হয়। আগামী ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব চলতি বছরের ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর এবং ২০২১ সালের ১, ২ ও ৩ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

জেএ/আরপি 

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও