ইজতেমায় লাখো মুসল্লির সমাগম, রোববার আখেরি মোনাজাত
Back to Top

ঢাকা, রবিবার, ৫ এপ্রিল ২০২০ | ২২ চৈত্র ১৪২৬

ইজতেমায় লাখো মুসল্লির সমাগম, রোববার আখেরি মোনাজাত

জাহাঙ্গীর আলম, গাজীপুর ১১:৩৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

ইজতেমায় লাখো মুসল্লির সমাগম, রোববার আখেরি মোনাজাত

আল্লাহর নৈকট্য লাভের আশায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি যোগ দিয়েছেন বিশ্ব ইজতেমায়। আল্লাহ প্রদত্ত বিধান ও রাসুল (স.) প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বীদের বয়ান শুনে এবং জিকির আসকার, ইবাদত, বন্দেগী করে প্রথম দিন অতিবাহিত করেছেন মুসল্লিরা। দ্বিতীয় পর্বের ইজতেমায় মাওলানা সাদ অনুসারী দেশী-বিদেশী মুসল্লিরা অংশ নিচ্ছেন।

শনিবার বাদ ফজর দিল্লীর মাওলানা মুরসালিনের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। এ বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আজিম উদ্দিন। এ ছাড়া ইজতেমায় আগত বিভিন্ন ভাষাভাষীর মুসল্লিদের জন্য ওই বয়ান তাৎক্ষণিক স্ব স্ব ভাষায় অনুবাদ করা হচ্ছে। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা ময়দানে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর বয়ান অনুষ্ঠিত হয়ে থাকে।

ইজতেমা আয়োজক কমিটির মুরব্বী আনিস জানান, আজ বাদ যোহর বয়ান করবেন দিল্লীর আ. সাত্তার মেওয়াতী। এ বয়ান বাংলায় তরজমা করবেন মুফতি আশরাফ আলী, বাদ আছর বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোশারফ, বাদ মাগরিব বয়ান করবেন মাওলানা জমশেদ। তার বয়ান বাংলায় তরজমা করবেন মুফতি জিয়া বিন কাশেম।

এর আগে শুক্রবার বাদ ফজর দিল্লীর মুফতি ওসমানের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় তথা শেষ পর্ব। ওই বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আব্দুল্লাহ মুনসুর। তাবলিগ জামাতের শুরা সদস্য বংলাদেশের মাওলানা মোশারফ জুমার নামাজের ইমামতি করেন।

জুমার নামাজের পর বয়ান করেন মাওলানা চেরাগ আলী, তার বয়ান তরজমা করেন মাওলানা মাসুম বিল্লাহ। বাদ আসর বয়ান করেন খান সাহাবুদ্দিন নাসিম। বাদ মাগরিব বয়ান করেন মাওলানা আ সাত্তার মেওয়াতী, তার বয়ান তরজমা করেন মুনির বিন ইউসুফ।

বিশ্ব ইজতেমা উপলক্ষে ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে আইনশৃঙ্খলা বাহিনী। নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে ৫ স্তরে। পোশাকের পাশাপাশি প্যান্ডেলের ভিতরে-বাইরে সাদা পোশাকে (মুসল্লি বেশে) রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। পুরো ইজতেমা ময়দান সিসি ক্যামেরার মাধ্যমে এবং বিভিন্ন পয়েন্টে পর্যবেক্ষণ টাওয়ার স্থাপন থেকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।

এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়ের (আলমি শুরার ) অনুসারী দেশী-বিদেশী মুসল্লিরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পর্ব।

পরে ৪ দিন বিরতির পর গত ১৭ জানুয়ারি শুক্রবার থেকে দ্বিতীয় পর্ব শুরু হয়। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে দ্বিতীয় পর্ব তথা তাবলিগ জামাত আয়োজিত ৫৫তম বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে।

জেএ/আরপি

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও