সাভারে অবৈধ ৫ ইটভাটা ধ্বংস

ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০ | ১১ মাঘ ১৪২৬

সাভারে অবৈধ ৫ ইটভাটা ধ্বংস

সাভার প্রতিনিধি ৯:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৯

সাভারে অবৈধ ৫ ইটভাটা ধ্বংস

বায়ুদূষণ রোধে সাভারে অবৈধ ৫টি ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার সাভার পৌর এলাকার নামাগেন্ডা এলাকার আবাসিক এলাকা ও কৃষিজমিতে অবৈধভাবে গড়ে ওঠা অনুমোদোন বিহীন ৫টি ইটভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাকসুদুল ইসলাম বলেন, দেশব্যাপী অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের চলমান অভিযানের অংশ হিসেবে সাভারে পাঁচটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে।

ইটভাটার চুল্লির আগুন ফায়ার সর্ভিসের সহায়তায় পানির দিয়ে নিভিয়ে পরে এসকেভেটর দিয়ে ভেঙে ফেলা হয়।

এসময় ইটভাটাগুলোকে ২৩ লাখ টাকা জরিমানা এবং পরবর্তীতে স্বাভাবিক কার্যক্রম যাতে পরিচালিত করতে না পারে এজন্য সেগুলো ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে।

এছাড়া পরিবেশ অধিদপ্তরের মনিটরিং টিম নিয়মিত ভাটাগুলো পরিদর্শন করবেন এবং পর্যবেক্ষণে রাখবেন বলেও জানান তিনি।

অভিযানে টিবিসি ব্রিকসকে পাঁচ লাখ টাকা, কর্ণফুলি ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স চাঁন মিয়া ব্রিকসকে তিন লাখ টাকা, মেসার্স মধুমতি সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা ও মেসার্স মাসুম সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

তবে মধুমতি ব্রিকসে অভিযান চালানোর সময় বিভিন্নভাবে নিজেদের প্রভাব দেখিয়ে অভিযানকে বাধাগ্রস্ত করার চেষ্টা করে ব্যর্থ হন ভাটা কর্তৃপক্ষ।

কর্ণফুলি ব্রিকসের ব্যবস্থাপক মজিবুর রহমান জানান, আমাদের কাঁচা ইটগুলো গুড়িয়ে দিয়েছে। এতে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমরা নিজেরাই কিছুদিন পর ভাটা বন্ধ করে দিতাম। এখন ভেঙে দেয়ায় আমরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছি।

অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের সহকারী পরিচালক মো. শরিফুল আলম, মাহাবুবুর রহমান, উপ-পরিচালক শাহেদা বেগম, পরিদর্শক জেসমিন আক্তারসহ র‌্যাব ও পুলিশের বিপুল সংখক সদস্য উপস্থিত ছিলেন।

এইচআর

 

ঢাকা: আরও পড়ুন

আরও