সাভারে নকল ওষুধ কারখানা, দুজনের কারাদণ্ড

ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০ | ১১ মাঘ ১৪২৬

সাভারে নকল ওষুধ কারখানা, দুজনের কারাদণ্ড

সাভার প্রতিনিধি ৮:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৯

সাভারে নকল ওষুধ কারখানা, দুজনের কারাদণ্ড

ঢাকার সাভারে অনুমোদনবিহীন গবাদী পশুর নকল ওষুধ তৈরীর কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এসময় কারখানা মালিকের ভাগ্নেসহ দুই জনকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: আনিসুর রহমান।

কারখানাটি থেকে জব্দ প্রায় বিশ লাখ টাকার নকল এন্টিবায়োটিক, ভিটামিন ও মোটাতাজাকরন ওষুধ পুড়িয়ে ফেলা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল সাভার পৌর এলাকার উত্তর জামসিং মহল্লার  আব্দুস সালামের ভাড়া দেয়া বাড়ির ‘এফ এস এগ্রোভেট ইন্ডাষ্ট্রিজ’ কারখানায় অভিযান পরিচালিত হয়।

কারখানার মালিক শরিফুল ইসলাম শরিফের ভাগ্নে আশারুল ইসলাম (২৮) ও কারখানার ব্যবস্থাপক মশিউর রহমান মিন্টুকে (৩২) ছয় মাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

সাভার উপজেলা সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা মো: শহিদুল্লাহ কায়সার জানান, উত্তর জামসিং এলাকায় একটি টিনসেড বাড়ি ভাড়া নিয়ে অবৈধ ভাবে নকল গরু, ছাগল, হাঁস, মুরগীর ওষুধ বানিয়ে বাজারে বিক্রি করে আসছিলো ‘এফ এস এগ্রোভেট ইন্ডাষ্ট্রিজ’ কর্তৃপক্ষ।

তিনি বলেন, কারখানায় হাই গ্রেথ লিকুইড প্রিমিক্স, গ্রোথ প্রোমাটার, সিপোভিট-২০সহ বিভিন্ন এন্টিবায়োটিক, মোটাতাজাকরন ওষুধ তৈরী হতো। যা ছিল সবই নকল ও নিম্নমানের।

কারখানার থেকে জব্দ ২০ লাখ টাকার ওষুধ পুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া মেশিনারীজ জব্দ করা হয়েছে।

র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: আনিছুর রহমান বলেন, অনুমোদনবিহীন কারখানায় নকল ওষুধ তৈরীর অভিযোগে কারখানা থেকে আটক দুই জনকে ৬ মাস করে জেল দেয়া হয়েছে।

স্থানীয় (১নং ওয়ার্ড) কাউন্সিলর মিনহাজ উদ্দিন মোল্ল্যা জানান, কাগজের প্যাকেজিং কারখানা করার জন্য কয়েকমাস আগে তারা বাড়িটি ভাড়া নিয়েছিল। কিন্তু আটক মশিউর রহমান মিন্টু বলেন, স্থানীয় কাউন্সিলরকে ম্যানেজ করেই কারখানাটি করা হয়ে ছিল।

অভিযানে র‌্যাব-৪ এর কোম্পানী কমান্ডার মেজর শিবলী মোস্তফা, ঢাকা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. এমদাদুল হক তালুকদার, সাভার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফজলে রাব্বী মন্ডলসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

এসএ/জেডএস

 

ঢাকা: আরও পড়ুন

আরও