ফতুল্লায় দুই চিতা বাঘসহ কারবারি চক্রের ২ সদস্য আটক

ঢাকা, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ | ৫ আষাঢ় ১৪২৫

ফতুল্লায় দুই চিতা বাঘসহ কারবারি চক্রের ২ সদস্য আটক

নারায়ণগঞ্জ প্রতিনিধি ৯:২৮ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৮

print
ফতুল্লায় দুই চিতা বাঘসহ কারবারি চক্রের ২ সদস্য আটক

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় দুটি চিতা বাঘসহ আন্তর্জাতিক পশু চোরাচালান কারবারি চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-১১। বৃহস্পতিবার দুপুরে ফতুল্লার রঘুনাথপুর এলাকায় র‌্যাবের অভিযানে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন— শওকত ইসলাম মিঠু (৪০) ও তার বন্ধু আরিফুল ইসলাম (৩৫)।

বিকেলে র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত ব্যাটালিয়ন অধিনায়ক (সিও) মেজর আশিক বিল্লাহ প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে শওকত ইমরান মিঠুর বাড়িতে অভিযান চালানো হয়।

এসময় একটি কক্ষের তালা ভেঙে খাঁচার ভেতরে রাখা অবস্থায় বাঘ দুটি উদ্ধার করা হয়। পরে পাচারের সাথে জড়িত অভিযোগে শওকত ইমরান মিঠু ও তার সহযোগী একই এলাকার আরিফুল ইসলামকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলার প্রস্তুতি চলছে এবং উদ্ধারকৃত চিতা বাঘ দুটি আদালতের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট দফতরে হস্তান্তর করা হবে। বাঘ দুটির আন্তর্জাতিক বাজারে কমপক্ষে কোটি টাকা মূল্য হবে বলে র‌্যাব ধারণা করছে।

তিনি আরো জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা র‌্যাবকে জানিয়েছে, গত পাঁচ-ছয় দিন আগে তারা এই চিতা বাঘ দুটি আফ্রিকা থেকে কার্গো বিমানে করে নিজেদের এই বাড়িতে এনে লুকিয়ে রেখেছিল। সুবিধা মতো সময়ে এগুলো পার্শ্ববর্তী কোনো দেশে পাচারের পরিকল্পনা ছিল। তারা দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক পাচারকারী চক্রের বাংলাদেশের এজেন্ট হিসেবে কাজ করে আসছে এবং এই বাড়িকে ট্রানজিট হিসেবে ব্যবহার করতো। বিভিন্ন সময়ে বিরল প্রজাতির মূল্যবান প্রাণী এই বাড়িতে এনে লুকিয়ে রাখতো এবং সুবিধামতো সময়ে বিদেশে পাচার করতো। সম্প্রতি তারা বিরল প্রজাতির দুটি সাদা রঙের সিংহ বিদেশে পাচার করেছে। এই চক্রের সাথে জড়িত অন্যদের আটকের চেষ্টা চলছে বলেও র‌্যাব জানিয়েছে।

এপি/এএল/

 
.




আলোচিত সংবাদ