কবে শুরু আইপিএল?
Back to Top

ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০ | ১৯ আষাঢ় ১৪২৭

কবে শুরু আইপিএল?

পরিবর্তন ডেস্ক ৩:৫৭ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২০

কবে শুরু আইপিএল?
চলতি মাসের ২৯ তারিখ শুরু হওয়ার কথা ছিল আইপিএলের এবারকার আসর। কিন্তু করোনাভাইরাসের আতঙ্কে পিছিয়ে দেয়া হয়েছে আসর শুরুর তারিখ।

করোনাভাইরাসের জেরে পিছিয়ে যাওয়া আইপিএল শুরু হলে বদলে যেতে পারে তার ফরম্যাট। কমতে পারে ম্যাচের সংখ্যা। প্রথমে জানা গিয়েছিল দুই সপ্তাহ পিছিয়ে ১৫ এপ্রিল শুরু হবে আইপিএল। কিন্তু ভারত ও বিশ্বজুড়ে করোনার যে পরিস্থিতি তাতে তারিখ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে বিসিসিআইকে।

করোনার প্রভাবে সারা পৃথিবীর জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। বাদ যায়নি ক্রীড়াঙ্গনও। ক্রিকেট, ফুটবলসহ বিভিন্ন খেলার টুর্নামেন্টগুলো স্থগিত হয়ে গেছে। বাতিল হয়ে গেছে চলতি মাসের দ্বিপাক্ষিক সিরিজগুলো। এর মধ্যে আইপিএল নিয়ে তৈরি হয়েছে সংশয়।

অন্যকোন টুর্নামেন্ট হলে হয়তো স্থগিত হয়ে যেতো। কিন্তু আইপিএল তো শুধু খেলাই নয়, হাজার কোটি টাকার বাণিজ্যও। ভারতীয় গণমাধ্যমের খবর টুর্নামেন্ট বাতিল হলে বিসিসিআই, ফ্র্যাঞ্চাইজিগুলো ও ব্রডকাস্টারদের সবমিলিয়ে ক্ষতি হবে ৩ হাজার কোটি টাকারও বেশি।

তাই বিসিসিআই চায় কাটছাঁট করে হলেও টুর্নামেন্টটি আয়োজন করতে। কিন্তু করোনা পরিস্থিতি তাদের কিছুটা বিপদে ফেলে দিয়েছে। এ অবস্থায় আইপিএলের সম্ভাব্য ৫টি তারিখ নিয়ে ভাবছে। এপ্রিলের ১৫, ২১, ২৫, মের ১ ও ৫— এই পাঁচ তারিখের যেকোনো এদিন শুরু হবে আইপিএল।

এবার আইপিএলের ম্যাচ সংখ্যা কমে যেতে পারে। দুই গ্রুপে ফ্র্যাঞ্চাইজিগুলোকে ভাগ করে প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল নিয়ে অনুষ্ঠিত হতে পারে সেমি ফাইনাল। এছাড়া কমতে পারে ভেন্যুর সংখ্যাও।

পিএ

 

: আরও পড়ুন

আরও