২০১৯ সালে এত আয় কোহলির
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

২০১৯ সালে এত আয় কোহলির

পরিবর্তন ডেস্ক ৪:৩৭ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২০

২০১৯ সালে এত আয় কোহলির

সম্প্রতি বিরাট কোহলির ব্যাটে ভাটার টান। বিশেষ করে সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টেস্ট, দুই সিরিজেই ভারত অধিনায়ককে আকাশ থেকে মাটিতে নামিয়ে এনেছে নিউজিল্যান্ডের বোলাররা। তবে ফর্মের চাকা যেভাবেই ঘুরুক, কোহলির আয়ের চাকা প্রবল বেগেই ঘুরছে। মানে ভারত অধিনায়কের আয় বেড়েই চলেছে। বেড়েছে ২০১৯ সালেও। সদ্য বিদায়ী বছরে কোহলির মোট আয় কত জানেন? ২৫২ কোটি ৭২ লাখ রুপি! ভারতের এক প্রভাবশালী গণমাধ্যম দিয়েছে এই খবর।

বোর্ড থেকে প্রাপ্ত বেতন, বোনাস, হাতখরচ, ম্যাচ ফি, প্রাইজমানি-একজন সাধারণ ক্রিকেটারের আয়ের উৎস মূলত এসবই। কিন্তু কোহলি তো আর সাধারণ ক্রিকেটার নন। তিনি বিশ্বসেরা। ফলে তার আয়ের উৎসও ব্যাপক। ক্রিকেটের বাইরের দুনিয়া থেকেই আয়ের বড় অংশটা কামিয়ে থাকেন তিনি।

উপরোক্ত উৎসবগুলো তো আছে। সঙ্গে বিজ্ঞাপনী চুক্তি, সামাজিক যোগাযোগের মাধ্যম তথা ইনস্টাগ্রাম, টুইটারে পোস্টের মাধ্যমেও কোহলি কামান কাড়ি কাড়ি টাকা। এছাড়া তার হোটেল ব্যবসা তো রয়েছেই। সব মিলে বিদায়ী বছরে তার আয়ের সীমা আড়াই শ কোটি রুপি ছাড়িয়েছে।

আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবারও তাকে ধরে রেখেছে। তবে এই ধরে রাখতে গিয়ে বেঙ্গালুরুকে এবার তার পেছনে ঢালতে হয়েছে ১৭ কোটি রুপি। যা এবারের আইপিএলে দেশি-বিদেশি মিলিয়ে কোনো এক ক্রিকেটারের সর্বোচ্চ পারিশ্রমিক। এছাড়া ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে কোহলির বাৎসরিক আয়ক ৭ কোটি রুপি। এছাড়া নানা রকম বোনাস, পুরস্কার প্রাইজমানি, ম্যাচ ফি-দৈনিক ভাতা মিলিয়েও বেশ মোটা অঙ্কের টাকা আয় করে থাকেন কোহলি।

তবে তার আয়ের সবচেয়ে বড় অংশ আসে বিভিন্ন বিজ্ঞাপনী চুক্তি ও সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে। মায়েন্ত্রা, অডি, এমআরএফ, উবার, মান্যবরসহ অনেক নামীদামী কোম্পানির সঙ্গেই বিজ্ঞাপনী চুক্তি রয়েছে তার। এসব প্রতিষ্ঠানের পণ্যের মডেলগিরি করে মোটা অঙ্কের আয় করেন কোহলি। এছাড়া বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রি প্রস্তুতকারী প্রতিষ্ঠান পুমার সঙ্গে যৌথভাবে ‘ওয়ান-৮’ নামে একটা ব্র্যান্ড খুলেছেন কোহলি। যেখান থেকে এরই মধ্যে তার আয় হয়েছে ১০০ কোটি রুপিরও বেশি। এছাড়া দুটি রেস্টুরেন্টও রয়েছে তার।

ভারত অধিনায়কের আয়ের আরেকটি বড় খাত সামাজিক যোগাযোগের মাধ্যম। তারকাখ্যাতির সুবাদে ইনস্টাগ্রামে বিশ্বজুড়ে তার অনুসারি সংখ্যা ৫১.৪ মিলিয়ন। ফলে এখান থেকে প্রতিপোস্টে তার আয় ১ কোটি ৩৫ লাখ রুপি। টুইটারে প্রতি টুইটে তার আয় ২ কোটি ৩০ লাখ রুপি!

সব মিলে কোহলি আয়ের উৎসবের শেষ নেই। আয়ও থেমে নেই। ফলে এরই মধ্যে ৩১ বছর বয়সী কোহলি বনে গেছেন ধনকুবের। গড়েছেন টাকার পাহাড়। মানে কোহলি শুধু বড় ক্রিকেটারই নন, ভারতের অন্যতম ধনী মানুষও।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও