ভারতীয় যুবাদের আচরণে বিরক্ত টেন্ডুলকারও
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

ভারতীয় যুবাদের আচরণে বিরক্ত টেন্ডুলকারও

পরিবর্তন ডেস্ক ১:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

ভারতীয় যুবাদের আচরণে বিরক্ত টেন্ডুলকারও

যুব বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে ঐতিহাসিক এই জয়ে ছাপিয়ে আলোচনায় উঠে আসে ম্যাচ শেষে দুই দলের মধ্যকার অপ্রীতিকর ঘটনা।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে যুব বিশ্বকাপের ফাইনাল ম্যাচ শেষে দুই দলের খেলোয়াড়রা জড়িয়ে পড়েন ধাক্কাধাক্কি ও বাকবিতণ্ডা। এ ঘটনায় পরে দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের অধিনায়ক আকবর আলি। পুরো ঘটনায় তদন্ত শেষে বাংলাদেশের তিন ও ভারতের দুই ক্রিকেটারকে বিভিন্ন মেয়াদের শাস্তি দেয় আইসিসি।

এদিকে ভারতীয় যুবাদের আচরণের কড়া সমালোচনা করেছিলে মোহাম্মদ আজহারউদ্দীন, কপিল দেব, বিষেণ সিং বেদিরা। এবার যুবাদের আচরণের বিষয়ে নিজে বিরক্তি প্রকাশ করলেন দেশটি কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারও।

ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের আচরণের সমালোচনা করে ভারতের ব্যাটিং ঈশ্বর বলেছেন, ‘একজনকে শেখানোর চেষ্টা করাই যায়। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তি সেই শিক্ষা কীভাবে নেবে, তা তার ওপরই নির্ভর করে। কঠিন মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে হয়। ভুলে গেলে চলবে না, সারা বিশ্ব তাকিয়ে রয়েছে তোমার দিকে। আগ্রাসী হওয়া উচিত, কিন্তু তার জন্য খারাপ ভাষা প্রয়োগ করার দরকার নেই।’

নিজের দীর্ঘ ক্যারিয়ার কম স্লেজিংয়ের শিকার হননি টেন্ডুলকার। কিন্তু নিজে কোনদিন তার প্রতিউত্তর করেননি। স্লেজিংয়ের জবাব তিনি ব্যাট দিয়েই দিয়েছেন, ‘ব্যাট বা বল করার সময়ে আগ্রাসন দেখাতেই পারো। কিন্তু তা যেন কখনও দলের বিরুদ্ধে না যায়। ম্যাচ জিততে সবাই চায়। রজার ফেদেরার কি জিততে চায় না? ও কি আগ্রাসী নয়? প্রতিটি পয়েন্ট জিততে মরিয়া থাকে ফেদেরার। কোর্টের ভিতরে তার শরীরী ভাষা উদাহরণ হয়ে ওঠে।’

পিএ

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও