দিনের শুরুতেই আশাটা বড় করলেন তাইজুল-নাঈম
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

দিনের শুরুতেই আশাটা বড় করলেন তাইজুল-নাঈম

পরিবর্তন প্রতিবেদক ১০:৫৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

দিনের শুরুতেই আশাটা বড় করলেন তাইজুল-নাঈম

কাল বিকালে যেখানে শেষ করেছিলেন নাঈম হাসান, আজ তৃতীয় দিন সকালে ঠিক সেখান থেকেই শুরু করেছেন তাইজুল ইসলাম ও নাঈম। আজ দিনের শুরুতেই জিম্বাবুয়ের আরও দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছেন তাইজুল-নাঈম। তাইজুল ফিরিয়েছেন জিম্বাবুয়ের ওপেনার কেভিন কাসুজাকে। আগের দিন এক ওভারেই ২ উইকেট নেওয়া নাঈম আজ আউট করেছেন জিম্বাবুয়ের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেলরকে। ফলে দিনের শুরুতেই বাংলাদেশের ইনিংস জয়ের আশাটা আরও বড় করেছেন তাইজুল।

এই প্রতিবেদন লেখার সময় দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ৪ উইকেটে ৪৪ রান। কাসুজা আউট হয়েছেন ১০ রান করে। টেলর ফিরেছেন ১৭ রানে। ফলে এখনো ২৫১ রানে পিছিয়ে জিম্বাবুয়ে। তাদের হাতে রয়েছে মাত্র ৬টি উইকেট। এই অবস্থায় বাংলাদেশ ইনিংস জয়ের স্বপ্ন দেখতেদই পারে।

বাংলাদেশ সর্বশেষ টেস্ট জিতেছে ২০১৮ সালে। ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, ৩ দিনেই শেষ হওয়া সেই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ জিতেছিল ইনিংস ও ১৮৪ রানে। এরপর টানা ৬ টেস্টে হার। অবশেষে এই হারের বৃত্ত ভাঙার জোরালো সম্ভাবনা বাংলাদেশের সামনে। কাকতালীয় ভাবে, ৬ ম্যাচ আগের সেই ইনিংস জয়ের পুনরাবৃত্তির স্বপ্নই উঁকি দিচ্ছে বাংলাদেশ শিবিরে।

আসলে মিরপুরের একমাত্র টেস্টে ইনিংস জয়ের রাস্তাটা বাংলাদেশ তৈরি করেছে কাল দ্বিতীয় দিনেই। জিম্বাবুয়ের ২৬৫ রানের জবাবে ৬ উইকেটে ৫৬০ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক বাংলাদেশ। ৯৫৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে কাল দ্বিতীয় দিনে মাত্র ৯ রানেই ২ উইকেট হারিয়ে বসে সফরকারী জিম্বাবুয়ে। আসলে কাল স্কোরবোর্ডে রান উঠার আগেই ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। ইনিংসের প্রথম ওভারেই পরপর দুই বলে (দ্বিতীয় ও তৃতীয় বলে) দুই উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়েকে মহা বিপদে ঠেলে দেন অফ স্পিনার নাঈম হাসান। বাংলাদেশের ইনিংস জয়ের সম্ভাবনাটা তৈরি হয়ে যায় তখনই।

২ উইকেটে শূন্য রান থেকে ওই ২ উইকেটেই ৯ রান করে দিন শেষ করে জিম্বাবুয়ে। আজ এখান থেকে শুরু করে ৩৫ রান যোগ করতেই আরও ২ উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও