উড়ন্ত ভারতকে গুড়িয়ে দিল নিউজিল্যান্ড
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

উড়ন্ত ভারতকে গুড়িয়ে দিল নিউজিল্যান্ড

পরিবর্তন ডেস্ক ১০:৩৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

উড়ন্ত ভারতকে গুড়িয়ে দিল নিউজিল্যান্ড

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর থেকে হারতেই ভুলে গিয়েছিল ভারত। ৭ টেস্ট খেলে ৭টি জয় নিয়ে নিউজিল্যান্ড গিয়েছিল তারা। কিন্তু সিরিজের প্রথম টেস্টেই ধাক্কা। এ ফরাম্যাটে বিরাট কোহলিদের ভুলে যাওয়া হারের স্বাদ উপহার দিল নিউজিল্যান্ড। ওয়েলিংটনে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে কেন উইলিয়ামসনের দল।

এ যেন উড়ন্ত ভারতকে মাটিতে নামিয়ে আনল কিউইরা। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে এতদিন একমাত্র অপরাজিত দল ছিল কোহলিরা। যদিও ৩৬০ পয়েন্ট নিয়ে এখনও টেবিলের শীর্ষে তারা। টেস্টে এটি নিউজিল্যান্ডের শততম জয়। এই জয়ে পয়েন্ট টেবিলের পাঁচে উঠে এসেছে তারা।

ইতিহাসের সপ্তম দল হিসেবে টেস্টে জয়ের সেঞ্চুরি স্পর্শ করল নিউজিল্যান্ড। আর এই মাইলফলক স্পর্শ করতে তাদের লেগেছে ৯০ বছর, খেলতে হয়েছে ৪৪১ টি টেস্ট।

রিজার্ভ বেসিনে তৃতীয় দিন শেষেই হার দেখছিল ভারত। নিউজিল্যান্ডের চেয়ে ৩৯ রানে পিছিয়ে চতুর্থ দিন শুরু করেছিল ভারত। হাতে ছিল ৬ উইকেট। কিন্তু টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের গতি কাছে আজ মাত্র ১৬ ওভার টিকতে পেরেছে ভারত। তাতে দলের স্কোরে ৪৭ রান যোগ করতেই বাকি ৬ উইকেট হারিয়ে ফেলে তারা। অর্থাৎ দ্বিতীয় ইনিংসে ভারত অল আউট ১৯১ রানে।

নিউজিল্যান্ডের হয়ে টিম সাউদি ৫টি ও বোল্ট ৪ উইকেট নেন। অন্য উইকেটটি যায় কলিন ডি গ্র্যান্ডহোমের ঝুলিতে।

জয়ের জন্য কিউইরা পায় ৯ রানের লক্ষ্য। সেটা তুলতে ১.৪ ওভার ব্যয় করেন টম ল্যাথাম (৭*) ও টম ব্লান্ডেল (২*)। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সাউদি।

সিরিজে দ্বিতীয় ও শেষ টেস্টটি শুরু হবে ২৯ ফেব্রুয়ারি থেকে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ১৬৫/১০ ও ১৯/১০।
নিউজিল্যান্ড: ৩৪৮/১০ ও ৯/০।
ফলাফল: নিউজিল্যান্ড ১০ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: টিম সাউদি।

পিএ

 

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও