বিশ্বজয়ী আকবরদের নিয়ে যে পরিকল্পনা বিসিবির
Back to Top

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

বিশ্বজয়ী আকবরদের নিয়ে যে পরিকল্পনা বিসিবির

পরিবর্তন প্রতিবেদক ১২:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

বিশ্বজয়ী আকবরদের নিয়ে যে পরিকল্পনা বিসিবির

বিশ্বজয় করে গতকাল দেশে ফিরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বর্ণিল আয়োজনে বিজয়ী বীরদের বরণ করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে বীরদের যাত্রা যাতে এখানেই থেমে না যোয়, বাংলাদেশের পতাকা হাতে আকবর আলিরা যাতে তাদের জয়যাত্রা ভবিষ্যতেও অব্যাহত রাখে তার জন্য বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছে বোর্ড।

যুব দলের এমন সাফল্য হঠাৎ করে আসেনি। দীর্ঘ দই বছর বিশেষ পরিকল্পনায় গড়ে তোলা হয়েছে এই দলকে। তার চুড়ান্ত সাফল্য এসেছে ভারতকে হারিয়ে।

বোর্ড তাই তরুণ এই তুর্কিদের নিয়ে আগামী দুই বিশেষ পরিকল্পনা করেছে। আগামী দুই বছর তাদের জন্য বিশেষ মাসিক ভাতার ব্যবস্থা করেছে বোর্ড। প্রতি মাসে ১ লক্ষ টাকা করে পাবে আকবর আলিরা।

সেই সাথে তাদের পারফরম্যান্স ও ফিটনেসের আরো উন্নতির জন্য ধারাবাহিক অনুশীলন ও দেশে বিদেশে প্রচুর ম্যাচ খেলানোর চিন্তা করছে বোর্ড।

গঠন করা হবে ‘অনূর্ধ্ব-২১ ইউনিট’। এই ইউনিটের অধীনেই বিশেষ প্রশিক্ষণ ও স্কিল বাড়ানোর নানা আয়োজন করা হবে। এর জন্য যুব ক্রিকেটারদের সঙ্গে দুই বছরের চুক্তি করবে বোর্ড।

গতকাল বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, আকবর আলিদের উন্নতির জন্য সম্ভাব্য সব কিছুই করবে তারা। নিজের পরিকল্পনার কথা বলতে গিয়ে বিসিবি বস বলেছেন, ‘আমরা ঠিক করেছি, অনূর্ধ্ব-২১ একটি ইউনিট আমরা গঠন করব। এই অনূর্ধ্ব-১৯ দলটার জন্য আগামী দুই বছর বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করব। স্পেশালাইজড ট্রেনিং, তাদের স্কিল বাড়ানোর জন্য।’

এই সময়ে প্রতি মাসে বিশেষ ভাতাও পাবে ক্রিকেটাররা, ‘এই দুই বছর প্রতি মাসে প্রত্যেকে এক লাখ টাকা করে পাবে। এটা দুই বছরের চুক্তি।’

দুই বছর পর পারফরম্যান্সের ভিত্তি ক্রিকেটারদের সাথে নতুন চুক্তিতে যাওয়ার কথাও বললে বোর্ড প্রধান, ‘দুই বছর পর যদি আমরা দেখি যে তাদের উন্নতি হয়েছে, তারা ভালো খেলছে, তাহলে অবশ্যই চুক্তি নবায়ন করা হবে। আর যদি দেখি কারো পারফরম্যান্সে সেভাবে উন্নতি হচ্ছে না, তাহলে সে চুক্তি থেকে বাদ পড়বে। বোর্ড থেকে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তাদের জন্য যত রকমের সুযোগ-সুবিধা দরকার, আমরা সব ব্যবস্থা করব।’

পিএ

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও