সিরিজ হারল, পয়েন্ট হারাল, জরিমানাও গুনল দক্ষিণ আফ্রিকা

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

সিরিজ হারল, পয়েন্ট হারাল, জরিমানাও গুনল দক্ষিণ আফ্রিকা

পরিবর্তন ডেস্ক ১১:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

সিরিজ হারল, পয়েন্ট হারাল, জরিমানাও গুনল দক্ষিণ আফ্রিকা

জোহানেসবার্গে সিরিজ হার এড়াতে পারল না দক্ষিণ আফ্রিকা। সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংল্যান্ডের কাছে ১৯১ রানে হেরেছে ফ্যাফ ডু প্লেসির দল। এর মধ্যে দিয়ে ঘরের মাঠে ইংলিশদের কাছে ৩-১ ব্যবধানে সিরিজও হারল তারা। সেই হারের দুঃখের সঙ্গে যোগ হল জরিমানা ও পয়েন্ট হারানোর হতাশাও।

জোহানেসবার্গ টেস্টে স্লো ওভার রেটের কারণে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা করেছে আইসিসি। সেই সাথে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল থেকে প্রোটিয়াদের ৬ পয়েন্টও কেটে নেয়া হয়েছে।

চলতি সিরিজেরই এক টেস্ট জিতে ৩০ পয়েন্ট অর্জন করেছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে পয়েন্ট কাটা যাওয়ায় তাদের পয়েন্ট এখন ২৬।

এই টেস্টে প্রথম ইনিংসে ৪০০ রান করে অল আউট হয়েছিল ইংল্যান্ড। জবাবে প্রোটিয়াদের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৮৩ রানে।

ইংলিশরা ২৪৮ রান করে তাদের দ্বিতীয় ইনিংসে। তাতেই প্রোটিয়াদের সামনে ৪৫৮ রানের পাহাড় দাঁড়িয়ে যায়। এই পাহাড় টপকাতে হলে রেকর্ড গড়তে হতো ফ্যাফ ডু প্লেসিদের। কিন্তু তা করতে ব্যর্থ হয় তারা। গুটিয়ে যায় ২৭৪ রানে।

দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন ইংলিশ পেসার মার্ক উড। ম্যা অব দ্য সিরিজ হয়েছেন বেন স্টোকস।

এই সিরিজ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তিনে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১৪৬। ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। দুই থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ২৯৬। ২৪ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা আছে সাতে। সমান ৮০ পয়েন্ট নিয়ে চার ও পাঁচে আছে যথাক্রমে পাকিস্তান ও শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড (৬০) আছে ছয়ে। আট ও নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি।

পিএ

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও