বাংলাদেশ সিরিজের আগে কোচকে কৌশল শেখাচ্ছে পাকিস্তান!

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

বাংলাদেশ সিরিজের আগে কোচকে কৌশল শেখাচ্ছে পাকিস্তান!

পরিবর্তন ডেস্ক ৪:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

বাংলাদেশ সিরিজের আগে কোচকে কৌশল শেখাচ্ছে পাকিস্তান!

শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে বহুল আলোচিত বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজটি নিয়ে স্বাগতিক পাকিস্তান যে খুবই সতর্ক, তার অন্য রকম একটা প্রমাণ মিলল এবার। সিরিজ শুরুর আগে আগে দলের প্রধান কোচ মিসবাহ-উল-হককে কৌশল শেখাচ্ছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি)।

না, কোচ মিসবাহ’র সামর্থ-যোগ্যতা-দক্ষতা নিয়ে সংশয় নেই পিসিবির। মিসবাহর কোচিং দক্ষতায় বরং পিসিবি খুব খুশি। তাহলে পিসিবি তাকে কিসের কৌশল শেখাচ্ছে? গণমাধ্যম সামলানোর বিষয়ে। দল পরিচালনার পাশাপাশি যথাযথভাবে গণমাধ্যম সামলানোও কোচের অন্যতম কাজ। তাছাড়া মিসবাহ শুধু পাকিস্তান দলের প্রধান কোচই নন, দলটির প্রধান নির্বাচকও তিনি।

দুইয়ে মিলে প্রতিনিয়তই গণমাধ্যমের সামনে হাজির হতে হয় মিসবাহকে। কিন্তু শিষ্যদের ক্রিকেট দীক্ষা যতটা দক্ষতার সঙ্গে দিতে পারেন, ততটা দক্ষতার সঙ্গে গণমাধ্যম সামলাতে পারেন না। মোদ্দা কথা, মিসবাহ গণমাধ্যম সামলানোর দক্ষতা নিয়ে পিসিবি অসুন্তষ্ট। তাই পিসিবি তাকে গণমাধ্যমের সামলানোর শিল্প শিখতে জোর পরামর্শ দিয়েছে।

শুধু পরামর্শ দিয়েই ক্ষান্ত নয়। মিসবাহকে হাতে-কলমে যথাযথভাবে গণমাধ্যম সামলানোর শিল্প শিক্ষাও দিচ্ছেন পিসিবির দুই কর্মকর্তা। পাকিস্তানের গণমাধ্যমই নিশ্চিত করেছে, মিসবাহকে গণমাধ্যম সামলানোর দীক্ষা দিতে কাজ শুরু করে দিয়েছে পিসিবির দুই কর্তা।

পিসিবির সর্বশেষ বোর্ড সভাতেই নাকি মিসবাহর গণমাধ্যম সামলানোর অক্ষমতা নিয়ে প্রশ্ন তোলা হয়। পরে ওই বোর্ড সভাতেই তাকে এ ব্যাপারে বিশেষ কৌশল শেখানোর পদক্ষেপ গ্রহণ করে।

কোচের দায়িত্ব নেওয়ার পর থেকেই কোচিং দক্ষতা ও দল নির্বাচন নিয়ে নানা রকম সমালোচনা সইতে হয়েছে মিসবাহকে। এমনকি বাংলাদেশ সিরিজের দল নির্বাচন নিয়েও বিতর্কের মুখে পড়তে হয় তাকে। গণমাধ্যম কর্মীদের একের পর এক তির্যক প্রশ্নবানে বিদ্ধ হন। মিসবাহ অবশ্য শান্তভাবেই গণমাধ্যম কর্মীদের সেসব তির্যক প্রশ্নের উত্তর দিয়েছেন। কিন্তু পিসিবির পরিচালনা পরিষদের অনেকেই তার গণমাধ্যমের মুখোমুখি হওয়ার ভুমিকায় পুরোপুরি সন্তুষ্ট নন।

সিরিজ শুরুর আগে মিসবাহর খুবই ব্যস্ত সময় কাটছে সেটি স্পষ্টই। একদিকে এই বিশেষ কৌশল শিখতে হচ্ছে। পাশাপাশি দলকে নিয়ে চূড়ান্ত প্রস্তুতিটাও সেরে ফেলতে হচ্ছে।

উল্লেখ্য বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। প্রথম ম্যাচ ২৪ জানুয়ারি, শুক্রবার। ম্যাচটা শুরু হবে দুপুর ৩টায়। পরের ম্যাচ দুটি ২৫ ও ২৭ জানুয়ারি।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও