দল খেলবে পাকিস্তানে, তিনি কাজ করবেন ভারতে বসে!
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

দল খেলবে পাকিস্তানে, তিনি কাজ করবেন ভারতে বসে!

পরিবর্তন প্রতিবেদক ১১:১১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

দল খেলবে পাকিস্তানে, তিনি কাজ করবেন ভারতে বসে!

উদ্বেগ-উৎকণ্ঠা দূরে ফেলে শেষ পর্যন্ত পাকিস্তান সফরে যাচ্ছেই বাংলাদেশ দল। কিন্তু দলের সঙ্গে পাকিস্তানে যাচ্ছেন না বাংলাদেশ দলের ভারতীয় কম্পিউটার বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেখরন। বিসিবিই নিশ্চিত করেছে, বিশেষ কারণে শ্রীনিবাসের পাকিস্তানে যাওয়া হচ্ছে না। বিস্ময়কর হলো, তার পরিবর্তে অন্য কাউকে দলের সঙ্গে পাঠাচ্ছেও না বিসিবি।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে পাকিস্তানে সিরিজ চলাকালে বাংলাদেশ দলের খেলোয়াড়দের ভুল-ত্রুটিগুলো দেখিয়ে দেবেন কে? প্রতিপক্ষের শক্তি-দুর্বলতার জায়গাগুলোই বা চিহ্নিত করবেন কে? পর্দার অন্তরালে বসে গুরুত্বপূর্ণ এই কাজগুলো তো দলের কম্পিউটার বিশ্লেষকই করেন থাকেন।

শ্রীনিবাস পাকিস্তানে না গেলে এই গুরুত্বপূর্ণ পূর্ণ কাজগুলো তাহলে কে করবেন? উত্তরটা হলো শ্রীনিবাসই করবেন! বিস্ময়কর শোনালেও ঘটনা সত্যি। নিজের দেশ ভারতে বসেই পাকিস্তান সফররত বাংলাদেশ দলের কম্পিউটার বিশ্লেষকের কাজ করবেন শ্রীনিবাস্! এরই মধ্যে  বাংলাদেশের পাকিস্তান সিরিজ নিয়ে শ্রীনিবাস তার কাজ শুরুও করে দিয়েছেন। যদিও বাংলাদেশ দল এখনো পাকিস্তানের উদ্দেশ্যে রওনাই দেয়নি। যাবে ২৩ জানুয়ারি।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান নিজেই জানিয়েছেন এ কথা। বলেছেন, ‘হ্যাঁ, কিছু জটিলতার কারণে শ্রীনি পাকিস্তানে যাচ্ছেন না। তবে তিনি ভারতে বসেই কাজ করবেন।” ভারতে বসে কীভাবে কাজ করবেন শ্রীনি? এই প্রশ্নের উত্তরও দিয়েছেন আকরাম খান, ‘কিভাবে কাজ করবে, তিনি তা সে কোচকে বুঝিয়ে দিয়েছেন। তার সঙ্গে অনলাইনে নিয়মিত যোগাযোগ রাখবে লাহোরে অবস্থান করা বাংলাদেশের কোচিং স্টাফের সদস্যরা।’

কিন্তু দূরে থেকে কাজ করলে তো নেট সংযোগ বিচ্ছিন্নতার কারণে যোগাযোগ ভিভ্রাটের ঝুঁকি থাকছেই। বিশেষ পরিস্থিতি বলে বিসিবি শ্রীনিবাসকে এই ঝুঁকিটা নিতেই দিচ্ছে। আর ঝুঁকি নিয়ে শ্রীনিবাস এরই মধ্যে নিজের কাজ নাকি শুরুও করে দিয়েছেন। ই-মেইল, হোয়াটসঅ্যাপ ও স্কাইপের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছেন বাংলাদেশ দলের সঙ্গে। দল পাকিস্তানে যাওয়ার পরও একই প্রক্রিয়ায় কাজ করবেন শ্রীনিবাস। ই-মেইল ও সামাজিক যোগাযোগের মাধ্যমে সবকিছু নিয়মিত বুঝিয়ে দেবেন দলকে।

কাজ তো তিনি করবেন। কিন্তু নিজ ঘরে বসে শ্রীনিবাস দূর দেশে থাকা বাংলাদেশ দলকে কতটা সাহায্য করতে পারেন, সেটাই এখন দেখার।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও