সৌম্য ঝড়ে ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

সৌম্য ঝড়ে ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ১২:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৯

সৌম্য ঝড়ে ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ

প্রথমে বোলিং করে প্রতিপক্ষকে ৬৯ রানে বেঁধে রাখা। সাদা চোখে ‘ভালো বোলিং’-এর বাহবাই পাবে! কিন্তু বাস্তবে এর মধ্যেও লুকিয়ে আছে ‘বাজে বোলিং’যের খেদ। কারণ, প্রতিপক্ষের নাম ভুটান। আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে যারা ৬৯তম দল! টি-টোয়েন্টিতে ভুটানের মতো দলকে অল-আউট করতে না পারাটা ব্যর্থতাই। তবে বোলিংয়ের সেই ‘খেদ’ ব্যাটিংয়ে পুষিয়ে দিয়েছেন সৌম্য সরকার। ঝড়ো ব্যাটিংয়ে সৌম্য ঠিকই বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলকে এনে দিয়েছেন ১০ উইকেটের বড় জয়।

এসএ গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল এই জয়টা তুলে নিয়েছে মাত্র ১৩.১ ওভার বাকি থাকতেই। প্রথমে ব্যাট করে ভুটান ৭ উইকেট হারিয়ে করেছিল ৬৯ রান। জবাবে সৌম্যর ২৮ বলে ৫০ রানের হার না মানা ইনিংসে চড়ে বাংলাদেশ ৬.৫ ওভারেই পৌঁছে গেছে লক্ষ্যে (৭৪/০)।

এ নিয়ে এসএ গেমসে টানা দুই ম্যাচেই জিতল বাংলাদেশ। প্রথম ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ১০৯ রানের বিশাল জয়ের পর ভুটানকেও হারাল সহজেই। নেপালে অনুষ্ঠিত এসএ গেমসে উপমহাদেশের দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান দলই পাঠায়নি। ফলে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ফেভারিট তকমা কেবল বাংলাদেশ এবং শ্রীলঙ্কার অনূর্ধ্ব-২৩ দলের গায়ে।

তবে শ্রীলঙ্কার তুলনায় বাংলাদেশকেই বেশি ফেভারিট মনে করা হচ্ছে। কারণ, বাংলাদেশ ইমার্জিং এশিয়া কাপের রানার্সআপ। তাছাড়া এসএ গেমসের দলটাও বেশ শক্তিশালী। জাতীয় দলের সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, নাঈশ শেখদের রাখা হয়েছে দলে।

তো সৌম্য, শান্ত, নাঈমরা প্রত্যাশিত পথেই এগোচ্ছেন। যদিও আজ ভুটানের বিপক্ষে বোলিংটা প্রত্যাশিত মানের হয়নি। নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে ভুটান। ধারণা ছিল হয়তো দ্রুতই ভুটানকে গুটিয়ে দিতে পারবেন বাংলাদেশের বোলাররা।

কিন্তু মানিক খান, সৌম্য, মিনহাজুল আবেদিন আফ্রিদি, মেহেদী হাসান রানা, তানভীর ইসলামরা সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি। নিয়ন্ত্রিত বোলিংয়ে ভুটানের ব্যাটসম্যানদের ক্রিজে বেধে রাখতে পেরেছে ঠিক, কিন্তু প্রত্যাশিতভাবে উইকেট ফেলতে পারেনি। ফল, নির্ধারিত ২০ ওভারই ব্যাটিং করে ভুটান। তাতে ৭ উইকেটে হারিয়ে তুলতে পারে ৬৯ রান। মানিক খান ২টি এবং সৌম্য, মিনহাজুল আফ্রিদি, তানভীর ও মেহেদী রানা ১টি করে উইকেট নিয়েছেন।

৭০ রানের লক্ষ্য তাড়ায় ইনিংস ওপেন করতে নামেন জাতীয় দলের দুই তারকা সৌম্য ও নাঈম শেখ। সৌম্য শুরু থেকেই ঝড় তুলেন। অপরপ্রান্তে তাকে সঙ্গ দিয়ে গেছেন নাঈম। সৌম্য অপরাজিত ৫০ রানের ইনিংসটিতে ৫টি চার ও ৩টি ছক্কা মেরেছেন। নাঈম শেখ ১ ছক্কায় ১৩ বলে করেছেন অপরাজিত ১৬।

বাংলাদেশ তৃতীয় ম্যাচটি খেলবে আগামীকাল, স্বাগতিক নেপালের বিপক্ষে।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও