আফগানিস্তানের ১৯, বাংলাদেশের ৬!

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

আফগানিস্তানের ১৯, বাংলাদেশের ৬!

পরিবর্তন ডেস্ক ১০:৩০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৯

আফগানিস্তানের ১৯, বাংলাদেশের ৬!

ফ্যাঞ্চাইজি ভিত্তিক বিদেশি টি-টোয়েন্টি লিগগুলোর কাছে আফগানিস্তানের ক্রিকেটারদের কদর হুহু করে বাড়ছে! অথচ আফগানিস্তানের চেয়ে প্রায় দেড় যুগে আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া বাংলাদেশি ক্রিকেটারদের প্রতি বিদেশি ফ্যাঞ্চাইজিগুলোর আগ্রহ দিনে দিনে কমছে! বিষয়টি আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে এবারের আইপিএল (ভারতের প্রিমিয়ার ক্রিকেট লিগ) নিলামের খেলোয়াড় নিবন্ধন তালিকা।

সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে বাংলাদেশের ক্রিকেটারদের সামর্থের তুলনায় আফগানিস্তানের ক্রিকেটারদের সামর্থের প্রতি যে আয়োজকদের আস্থা বেশি সেটি গত অক্টোবরেই প্রমাণিত হয়েছে। ইংল্যান্ডে নতুন করে শুরু হতে যাওয়া ‘১০০ বলের’ ক্রিকেটে আফনিস্তানের ৪ জন ক্রিকেটার দল পেলেও বাংলাদেশের একজনও দল পাননি। মানে বাংলাদেশের একজনকেও কেনেনি কোনো দল।

এবারের আইপিএলেও তেমন কিছুই ঘটবে কিনা, বলবে সময়। তবে আইপিএল নিলামের খেলোয়াড় নিবন্ধনেই বাংলাদেশকে বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে আফগানিস্তান! এবারের আইপিএল নিলামের জন্য আফগানিস্তানের মোট ১৯ জন ক্রিকেটারের নাম নিবন্ধন করা হয়েছে। অথচ বাংলাদেশ থেকে নাম নিবন্ধন করেছেন মাত্র ৬ জন। এবারের আইপিএল নিলাম হতে যাচ্ছে কলকাতায়, আগামী ১৯ ডিসেম্বর।

আইপিএলে বাংলাদেশের নিয়মিত সদস্য সাকিব আল হাসান। কিন্তু আইসিসির নিষেধাজ্ঞার কারণে সাকিব আগামী এক বছর কোনো ধরনের ক্রিকেটই খেলতে পারবেন না। স্বাভাবিকভাবেই আইপিএলের নিলাম তালিকায় তার নাম এবার ওঠেনি।

সাকিবের অবর্তমানে আইপিএলের নিলামে নাম নিবন্ধন করা বাংলাদেশের ৬ ক্রিকেটার হলেন তামিম ইকবাল, মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, সৌম্য সরকার এবং মেহেদী হাসান মিরাজ। এই ৬ জনের মধ্যে মাত্র দুজনের আইপিএল-অভিজ্ঞতা আছে। মোস্তাফিজ টানা ৩ বছর খেলেছেন। ২০১৬ ও ২০১৭ সালে খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। ২০১৮ সালে খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সে। চোট শঙ্কার কারণে গত আইপিএলে (২০১৯ সালের) তাকে খেলার অনুমিত দেয়নি বিসিবি।

তামিম ইকবালের অভিজ্ঞতা শুধু দল পাওয়ার মধ্যেই। ২০১২ সালে পুনে ওয়ারিয়র্স তাকে কিনলেও তারকা ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করা পর্যন্তই সার। আইপিএলে একটা ম্যাচ খেলার সৌভাগ্যও হয়নি তামিমের। এবার আবার নাম নিবন্ধন হলেও তামিম দল পাবেন কিনা, সেই সংশয় থাকছেই।

শুধু তামিম নন, দল পাওয়া নিয়ে সংশয়ে রয়েছেন আসলে নিবন্ধিত হওয়া বেশির ভাগ ক্রিকেটারই। ১৯ ডিসেম্বরের নিলামের জন্য নাম নিবন্ধন করা হয়েছে মোট ৯৭১ জন ক্রিকেটারের। এর মধ্যে দল পাবেন মাত্র ৭৩ জন! বাকি ৮৯৮ জনকে হতে হবে হতাশ।

নাম নিবন্ধন করা ৯৭১ জনের মধ্যে ৭১৩ জন স্বাগতিক ভারতের। বাকি ২৫৮ জন বিদেশি। এই ২৫৮ বিদেশির মধ্যে সবচেয়ে বেশি ৫৫ জন রয়েছেন অস্ট্রেলিয়ার। এছাড়া দক্ষিণ আফ্রিকার ৫৪ জন, শ্রীলঙ্কান ৩৯ জন, ওয়েস্ট ইন্ডিজের ৩৪ জন, নিউজিল্যান্ডের ২৪ জন ও ইংল্যান্ডের ২২ জন ক্রিকেটার রয়েছেন। আফগানিস্তান ও বাংলাদেশি ক্রিকেটারদের সংখ্যাটা তো আগেই জানানো হয়েছে।

আফগানিস্তানের রশিদ খান, মুজিব-উর রহমান, মোহাম্মদ নবীরা বরাবরই আইপিএলের হট কেট। নিশ্চিতভাবেই এবারও তাদের নিয়ে আইপিএল ফ্যাঞ্চাইজিগুলোর আগ্রহ বেশিই থাকবে। আর বাংলাদেশিদের প্রতি? এক-দুজনও যদি দল পান, সেটাও হবে বড় পাওয়া!

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও