পেইনের ওপর খবরদারী করছেন স্মিথ?

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৫ মাঘ ১৪২৬

পেইনের ওপর খবরদারী করছেন স্মিথ?

পরিবর্তন ডেস্ক ১০:৫৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০১৯

পেইনের ওপর খবরদারী করছেন স্মিথ?

ঘরের মাঠে সদ্যই পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া। সিরিজের দুই টেস্টেই ইনিংস ব্যবধানে জয় পেয়েছে টিম পেইনের দল। এমন দুর্দান্ত জয়েও নতুন এক বিতর্ক উসকে দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। তার দাবী, স্টিভেন স্মিথ নাকি অধিনায়ক পেইনের ওপর খবরদারী করছেন!

বড় দুঃসময়ে অস্ট্রেলিয়ার নেতৃত্ব নেন পেইন। গেল বছর মার্চে কুখ্যাত সেই টল ট্যাম্পারিংয়ে জড়িয়ে নেতৃত্ব হানার স্মিথ। সেই সাথে ১২ মাসের জন্য নির্বাসিত হন সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে। একই শাস্তি পেতে হয় স্মিথের ডেপুটি ডেভিড ওয়ার্নারকেও।

এই সময়টাকে অস্ট্রেলিয়ার ক্রিকেটের সবচেয়ে কালো অধ্যায় হিসেবে বিবেচনা করা হয়। এমনই দুঃসময়ে অস্ট্রেলিয়ার হাল ধরেন পেইন। স্মিথ-ওয়ার্নার অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ক্রিকেটারও। ফলে সেরা দুই তারকাকে হারিয়ে রীতিমতো হাবুডুবু খাচ্ছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে টেনে তুলেছেন পেইন। আবারও বিশ্বসেরা দলে পরিণত হচ্ছে তারা।

এদিকে নির্বাসন দণ্ড কাটিয়ে আবার দলে ফিরেছেন স্মিথরা। শুধু ফিরেছেন বললে ভুল হবে, ফিরেছেন রাজকীয় ভাবেই। অস্ট্রেলিয়ার এবারের অ্যাশেজ জয়ের নায়ক তো স্মিথই। আর দেরিতে হলেও পাকিস্তানের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি দিয়ে নিজের ফেরা উদযাপন করেছেন ওয়ার্নার। তাতেই নাস্তানাবুদ পাকিস্তান।

পাকিস্তানকে হারানোর এই উদযাপনের মধ্যেই স্মিথের বিরুদ্ধে অভিযোগ তুললেন চ্যাপেল। তার অভিযোগ, মাঠে নাকি স্মিথ অধিনায়ক পেইনের ওপর খবরদারী করেছেন। এমনকি পেইনকে উপেক্ষা করেই নিজের পছন্দ মতো ফিল্ডিং সাজিয়েছেন স্মিথ।

অস্ট্রেলিয়ার একটি রেডিও চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে চ্যাপেল বলেছেন, ‘আমার একটা ঘটনা মোটেই ভাল লাগেনি। দেখলাম, স্মিথ নিজেই কয়েক জন ফিল্ডারের জায়গা বদল করছে। দেখলাম, পেইনের সঙ্গে কথা বলছে স্মিথ। মনে হল, অফ সাইডে এক জন ফিল্ডারকে সরানোর কথা বলছে। এ-ও মনে হল, স্মিথ যত দূরে ফিল্ডারকে সরাতে চেয়েছিল, তত দূরে সরায়নি পেইন। এর পরে স্মিথ নিজেই ওই ফিল্ডারকে সরে যাওয়ার নির্দেশ দেয়। যেটা মোটেই ঠিক কাজ নয়।’

বিষয়টিকে চ্যাপেল দেখছেন পেইনকে নেতৃত্ব থেকে সরানোর চেষ্টা হিসেবে। চ্যাপেলের অভিযোগ, স্মিথ ‘হোয়াইট অ্যান্টিং’ করছিলেন পেইনকে। ‘হোয়াইট অ্যান্টিং’ শব্দটার মানে কাউকে যখন ভেতরে ভেতরে পদচ্যুত করার চেষ্টা। চ্যাপেলের ইঙ্গিত, পেইনকে হয়তো নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা শুরু হয়েছে।

পিএ

 

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও