এক ম্যাচেই ৩ বিশ্ব রেকর্ড রোহিতের!
Back to Top

ঢাকা, শুক্রবার, ৫ জুন ২০২০ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

এক ম্যাচেই ৩ বিশ্ব রেকর্ড রোহিতের!

পরিবর্তন ডেস্ক ৭:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

এক ম্যাচেই ৩ বিশ্ব রেকর্ড রোহিতের!

তৃতীয় দিন শেষেও বিশাখাপত্তম টেস্টকে মনে হচ্ছিল ম্যাড়ম্যাড়ে ড্রয়ের রেলগাড়ি। চতুর্থ দিনের শেষ বিকালে বিরাট কোহলির নাটকীয় ইনিংস ঘোষণায় সেই মরা টেস্টেই ফিরেছে প্রাণ। ছড়াচ্ছে জয়-পরাজয়ের টাটকা রোমাঞ্চ। তবে কেউ জিতুক বা ড্র হোক, বিশাখাপত্তম টেস্টটা এমনিতেই স্মরণীয় হয়ে থাকবে রোহিত শর্মার কারণে। ভারতীয় ব্যাটসম্যান এরই মধ্যে যে গড়ে ফেলেছেন এত্তো এত্তো রেকর্ড।

ক্যারিয়ারে এটা তার ২৮তম টেস্ট। তবে ওপেনার হিসেবে এটাই তার প্রথম টেস্ট। সীমিত ওভারের ক্রিকেটে নিজেকে বিধ্বংসী ওপেনার হিসেবে প্রমাণ করা রোহিত টেস্টেও ইনিংস ওপেন করতে নেমে বুঝিয়ে দিলেন, ইনিংস ওপেন করার কাজটা আসলে তার জন্যই। তা সে যে সংস্করণের ক্রিকেটেই হোক।

একটা, দুইটা নয়। ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টেই গড়ে ফেললেন এক গাদা রেকর্ড। বিশ্ব রেকর্ডই গড়েছেন ৩টি। ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন রোহিত। প্রথম ইনিংসে ১৭৬ রান করার পর দ্বিতীয় ইনিংসে খেলেছেন ১২৭ রানের ইনিংস।

টেস্ট ইতিহাসে রোহিতই প্রথম ব্যাটসম্যান, যিনি ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টেই জোড়া সেঞ্চুরি করলেন। ১৪৩ বছরের টেস্ট ইতিহাসে এই কীর্তি আর কারো নেই। দুই ইনিংস মিলিয়ে রোহিত করেছেন মোট ৩০৩ রান। এটাও বিশ্ব রেকর্ড। ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টে এত বেশি রান ইতিহাসে আর কোনো ব্যাটসম্যান করতে পারেননি।

এতদিন এই রেকর্ডটা ছিল শ্রীলঙ্কার সাবেক ওপেনার তিলকরত্নে দিলশানের দখলে। ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওপেনার হিসেবে নিজের প্রথম টেস্টে, দুই ইনিংস মিলিয়ে ২১৫ রান করেছিলেন তিনি। প্রথম ইনিংসে ৯২ রান করা দিলশান দ্বিতীয় ইনিংসে খেলেছিলেন অপরাজিত ১২৩ রানের ইনিংস। দুই ইনিংস মিলিয়ে রোহিত করলেন তার চেয়েও ৮৮ রান বেশি।

তৃতীয় বিশ্ব রেকর্ডটি তিনি গড়েছেন ছক্কার। প্রথম ইনিংসে ৬টি ছক্কা মারা রোহিত দ্বিতীয় ইনিংসে ছক্কা মেরেছেন আরও একটি বেশি, ৭টি। দুই ইনিংস মিলিয়ে তার মোট ছক্কা ১৩টি। টেস্টে এক ম্যাচে এত বেশি ছক্কা আর কেউ মারতে পারেননি। ভারতীয় ব্যাটসম্যান ভেঙেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের রেকর্ড। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এক টেস্টে ১২টি ছক্কা মেরেছিলেন ওয়াসিম আকরাম।

ওয়াসিম আকরামের আগে অবশ্য রেকর্ডটা একজন ভারতীয়’র দখলেই ছিল। ১৯৯৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এক টেস্টে ৮টি ছক্কা মেরেছিলেন ভারতের সাবেক ওপেনার নবজোত সিং সিধু।

৩ বিশ্ব রেকর্ডের পাশাপাশি কিছু দেশীয় রেকর্ডও গড়েছেন রোহিত। ওপেনার হিসেবে একই টেস্টে জোড়া সেঞ্চুরি করা দ্বিতীয় ভারতীয় রোহিত। তিনি ছুঁয়েছেন সুনিল গাভাস্কারকে। সত্তরের দশকে গাভাস্কার এক টেস্টে জোড়া সেঞ্চুরি করেছিলেন। আরও একটা ভারতীয় রেকর্ড রোহিত গড়েছেন। তবে সেই রেকর্ডটা তিনি মনে রাখতে চাইবেন না।

অনন্য কীর্তির এই টেস্টে দুই ইনিংসেই স্টাম্পিং হয়েছেন রোহিত। এক টেস্টের দুই ইনিংসেই স্টাম্পিং হওয়া প্রথম ভারতীয় রোহিত। সব মিলে ইতিহাসে ২২ জন ক্রিকেটার এই ভাগ্য বরণ করেছেন।

কেআর

 

: আরও পড়ুন

আরও