লর্ডসে রোমাঞ্চকর ড্র

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০ | ১৭ ফাল্গুন ১৪২৬

লর্ডসে রোমাঞ্চকর ড্র

পরিবর্তন ডেস্ক ৯:০৩ পূর্বাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

লর্ডসে রোমাঞ্চকর ড্র

লর্ডসে শেষ দিকে কিছুটা রোমাঞ্চ জাগিয়ে ড্র’ই হয়েছে টেস্টটি। প্রথম দিন পুরোটাই বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। দ্বিতীয় দিন থেকে শুরু হওয়া অ্যাশেজের দ্বিতীয় টেস্ট ড্র’র দিকেই গড়াচ্ছে, এটা মোটামুটি তৃতীয় দিনেই বোঝা গিয়েছিল। দুই দলের প্রথম ইনিংস শেষ হতে সময় লেগেছিল তৃতীয় দিন পর্যন্ত।

পঞ্চম দিনের প্রথম সেশনটাও বৃষ্টির পেটেই গিয়েছে। তবে বাকি সময় বল গড়িয়েছে মাঠে। ইংলিশরা ৪ উইকেটে ৯৬ রান চতুর্থ দিন শেষ করেছিল। পঞ্চম দিনে আরো ১৫৮ রান যোগ করে, মানে মোট ২৫৪ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে তারা। ফলে অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৬৭ রানের।

টেস্টের আর দেড় সেশনের মতো বাকি ছিল তখন। এই সময়ে অস্ট্রেলিয়া এই লক্ষ্য অতিক্রম করবে, এমনটা ভাবেনি কেউ। সেই চেষ্টাও করেনি তারা।

তবে ম্যাচের শেষ দিকে রোমাঞ্চ এনেছেন ইংলিশ বোলাররা। এই দেড় সেশনেই অজিদের ৬ উইকেট তুলে নিয়েছেন তারা। তাতেই নড়েচড়ে বসতে হয়েছে লর্ডসের দর্শকদের। হয়তো বাকি ৪ উইকেটও তুলে নিতে পারবেন জোফরা আর্চাররা। শেষ পর্যন্ত অবশ্য তা হয়নি। ট্র্যাভিস হেডের জমাট প্রতিরোধে ড্র নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪৭ রানেই ৩ উইকে হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। তবে মারনুস লাবুসচাগনে ও হেড মিলে দারুণ প্রতিরোধ গড়ে দলকে রক্ষা করেন। লাবুসচাগনে ৫৯ রান করেছেন। আর হেড অপরাজিত ছিলেন ৪২* রানে।

টেস্টের চতুর্থ দিন আর্চারের বাউন্সারে মাথা আঘাত পাওয়া স্টিভেন স্মিথ আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেননি। তার বদলি হিসেবে ব্যাট করেন লাবুসচাগনে। আইসিসির করা নতুন নিয়মের প্রথম বদলি খেলোয়াড় হিসেবে ইতিহাসে নাম লেখালেন এই ব্যাটসম্যান।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৫৮ রান করেছিল ইংল্যান্ড। জবাবে ২৫০ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। আর বেন স্টোকসের সেঞ্চুরিতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৫৮ করে ইনিংস ঘোষণা করে ইংলিশরা। অস্ট্রেলিয়ার ইনিংস থামে ৬ উইকেটে ১৫৪ রান করে।

পিএ

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও