নিষিদ্ধ হওয়ার মুখে ডু প্লেসি

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ | ১২ ফাল্গুন ১৪২৪

নিষিদ্ধ হওয়ার মুখে ডু প্লেসি

পরিবর্তন ডেস্ক ৩:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০১৮

print
নিষিদ্ধ হওয়ার মুখে ডু প্লেসি

ভারত দক্ষিণ আফ্রিকায় গিয়েছিল প্রোটিয়াদের মাটিতে তাদেরই বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে। কিন্তু ফ্যাফ ডু প্লেসির নেতৃত্বে তিন ম্যাচ সিরিজের প্রথম দুটিই জিতে ভারতের সেই স্বপ্ন ধুলিস্যাৎ করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশের মাটিতে টানা ৫টি টেস্ট সিরিজ জয়ের পর কোথায় সতীর্থদের আনন্দ করবেন ডু প্লেসি, উল্টো নিষেধাজ্ঞার হুমকির মুখে পড়েছেন। সেঞ্চুরিয়নে দ্বিতীয় টেস্টে স্লো-ওভার রেটের কারণে তার জরিমানা তো হয়েছেই, আগামী ১২ মাসে এমন কিছুর পুনরাবৃত্তি হলে এক টেস্টের জন্য নিষিদ্ধ করা হবে তাকে।

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে ভারতকে ১৩৫ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি পঞ্চম দিনে গড়ালেও লাঞ্চ বিরতির আগেই শেষ হয়ে যায় কোহলিদের ইনিংস। আর এই টেস্টে স্লো-ওভার রেটের জন্য জরিমানা করা হয়েছে পুরো প্রোটিয়া দলকেই। আইসিসির নিয়ম অনুযায়ী এমন ক্ষেত্রে অধিনায়ককে দ্বিগুণ জরিমানা দিতে হয়। তাই দলের সকল খেলোয়াড় যেখানে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা দিচ্ছেন সেখানে ডু প্লেসিকে দিতে হচ্ছে ৪০ শতাংশ।

তবে প্রোটিয়া অধিনায়কের শাস্তি এখানেই শেষ হচ্ছে না। থাকছে হুমকি। আগামী এক বছর সময়ে তার নেতৃত্বে কোন টেস্টে যদি দক্ষিণ আফ্রিকা স্লো-ওভার রেটের কারণে দোষী হয়, সেক্ষেত্রে পরের ম্যাচটি খেলতে পারবেন না ডু প্লেসি। এমনকি ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে স্লো-ওভার রেটের ঝামেলায় পড়লে এরপরই গুরুত্বপূর্ণ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি মিস করতে হবে।

সেঞ্চুরিয়নে চার পেসার ও এক স্পিনার নিয়ে খেলেছে দক্ষিণ আফ্রিকা। চারজন পেসারের কারণেই ধীরগতির খেলা হয়েছে বলে মনে করা হচ্ছে। স্লো-ওভার রেটের কথা স্বীকার করে ডু প্লেসি বলেছেন, 'নিউল্যান্ডসে (কেপ টাউন) স্বাভাবিকের চেয়ে দ্রুতগতিতে খেলা হয়েছে। কিন্তু এখানে ব্যাপারটা ছিল সম্পূর্ণ আলাদা।'

এসএম/ক্যাট        

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad