১৮০ রানের খুনে ইনিংসে ইংল্যান্ডের ইতিহাসসেরা রয়

ঢাকা, সোমবার, ২২ জানুয়ারি ২০১৮ | ৯ মাঘ ১৪২৪

১৮০ রানের খুনে ইনিংসে ইংল্যান্ডের ইতিহাসসেরা রয়

পরিবর্তন ডেস্ক ৬:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
১৮০ রানের খুনে ইনিংসে ইংল্যান্ডের ইতিহাসসেরা রয়

অ্যাশেজে ভরাডুবি হলেও ওয়ানডে সিরিজে অন্য ইংল্যান্ডেরই দেখা মিললো মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। রোববার সিরিজের প্রথম ওয়ানডেতে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে ৩০৫ রানের লক্ষ্য দিয়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। জবাবে জেসন রয়ের ব্যাটে দারুণ এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। ৭ বল বাকি থাকতেই ইংলিশদের জয় ৫ উইকেটে। আর যে জয়ের নায়ক জেসন রয়। ১৮০ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেছেন ইংলিশ ওপেনার। এটাই ওয়ানডে ইতিহাসে ইংল্যান্ডের কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। ২০১৬ সালে অ্যালেক্স হেলসের পাকিস্তানের বিপক্ষে খেলা ১৭১ রানের রেকর্ডটা টপকেছেন রয়।

মূলত ওয়ানডে ও টি-টুয়েন্টি স্পেশালিস্ট তিনি। ২০১৪ সালে টি-টুয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। পরের বছর অভিষেক ওয়ানডেতে। তবে এখন পর্যন্ত ইংল্যান্ডের টেস্ট ক্যাপটা পড়া হয়নি তার। তাই অ্যাশেজেও ছিলেন না রয়। তবে ওয়ানডে সিরিজে ফিরলেন অনুমিতভাবেই। আর ফিরেই সব আলো নিজের করে নিলেন তিনি। ১৫১ বলে খেললেন ১৮০ রানের ইনিংস। ১১৯.২০ স্ট্রাইক রেটের ইনিংসটিতে ছিল ৫টি ছক্কা ও ১৬টি চার।

এদিন শুরু থেকেই দারুণ ছন্দে খেলতে থাকেন রয়। ৬০ রানের মধ্যে ২ উইকেটে পড়লেও জো রুটকে নিয়ে দারুণভাবে এগুতে থাকেন রয়। তৃতীয় উইকেটে দুজনে গড়েন ২২১ রানের ইনিংস। দলীয় ২৮৮ রানের মাথায় রয় যখন ফিরে যান ইংল্যান্ড তখন জয়ের মঞ্চেই দাঁড়িয়ে। ৯১ রানের অপরাজিত ইনিংস খেলে জয় নিয়ে মাঠ ছাড়েন রুট।

এদিন ৩২ বলে প্রথম ফিফটি পূরণ করেন জেসন রয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের কোন ব্যাটসম্যানের যা দ্রুততম ফিফটি। তখনো কেউ অনুমানই করতে পরেনি রয় কোথায় গিয়ে থামবেন। রয়ের ১৮০ রানের ইনিংসটি অবশ্য ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকায় ২৩তম স্থানে থাকছে। এই সময়ে ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের দাপট কতো বেড়েছে সেটির প্রমাণ এই তথ্যটি। এর আগে রয়ের সর্বশেষ সেঞ্চুরির ইনিংসটি ছিল ১৬২ রানের। ২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির ইনিংসটি খেলেছিলেন তিনি। ২৮ বছরের ব্যাটসম্যান রয় তার ৪৯ ম্যাচের ক্যারিয়ারে ৩৯.৬০ গড়ে ১৮২২ রান করেছেন ৪ সেঞ্চুরি ও ১১ ফিফটিতে।

টিএআর/ক্যাট

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad