টি-টুয়েন্টিতে ভারতের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন পান্তের

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

টি-টুয়েন্টিতে ভারতের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন পান্তের

পরিবর্তন ডেস্ক ৩:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
টি-টুয়েন্টিতে ভারতের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন পান্তের

ভারতের সবচেয়ে সফল অধিনায়ক ও উইকেটকিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির পর এই অবস্থানে নতুন প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার হলেন ঋষভ পান্ত। কিছুদিন আগেই ভারতের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট রঞ্জি ট্রফিতে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে ফাইনাল খেলে ভেঙেছেন শচীন টেন্ডুলকারের ২২ বছর পুরোনো রেকর্ড। এবার আরেকটি রেকর্ডের পাতায় নাম লেখালেন ২০ বছর বয়সী দিল্লির এই ব্যাটসম্যান। ঘরোয়া টি-টুয়েন্টির সৈয়দ মুশতাক আলি ট্রফিতে দিল্লির হয়ে হিমাচল প্রদেশের বিপক্ষে এই বাঁহাতি ৩২ বলে সেঞ্চুরি করেছেন। যা এই ফরম্যাটের ইতিহাসের দ্বিতীয় দ্রুততম এবং ভারতীয়দের মধ্যে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি।

ঘরোয়া ও আন্তর্জাতিক- সব ধরনের টি-টুয়েন্টি মিলিয়ে দ্রুততম সেঞ্চুরিটি ক্যারিবিয় ব্যাটিং দানব ক্রিস গেইলের। ২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৩০ বলে শতরান ছুঁয়েছিলেন এই বাঁহাতি। আর ভারতের হয়ে দ্রুততমটি ছিল রোহিত শর্মার। এই তো ডিসেম্বর মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচে ৩৫ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

গেইলের রেকর্ড ভাঙতে না পারলেও পান্ত বাকি সবার কীর্তি ছাড়িয়ে দ্রুততম সেঞ্চুরির তালিকায় দুই নম্বরে বসেছেন। রোববার দিল্লির ফিরোজ শাহ কোটলায় টস জিতে হিমাচল প্রদেশকে ব্যাটিংয়ে পাঠায় পান্তের দল। ২০ ওভারে তারা সংগ্রহ করে ১৪৪ রান। ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম থেকেই মেরে খেলা শুরু করেন পান্ত। ঘরের মাঠে ৩২ বলে সেঞ্চুরি করে মাত্র ১১.৪ ওভারেই জয় এনে দেন দলকে। তাও কোন উইকেট না হারিয়েই। তার সঙ্গী ভারতীয় জাতীয় দল থেকে ছিটকে পড়া ক্রিকেটার গৌতম গম্ভির ৩৩ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন। এতেই বোঝা যায় কতটা আক্রমণাত্মক ছিলেন পান্ত। তিনি ৩৮ বলে ৮ চার ও ১২ ছক্কায় ১১৬ রান করে অপরাজিত থাকেন। অর্থাৎ, ১০৪ রানই করেছেন বাউন্ডারি থেকে।

এটি সৈয়দ মুশতাক আলি ট্রফিতে উত্তর অঞ্চলের খেলায় দিল্লির চার ম্যাচে তৃতীয় জয়। এই জয় দলটিকে নিয়ে গেছে উক্ত অঞ্চলের পয়েন্ট তালিকার শীর্ষে।

এসএম/ক্যাট   

 
.



আলোচিত সংবাদ