শেষ বেলায় ৩ উইকেট নিয়ে ম্যাচে ফিরল ভারত

ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

শেষ বেলায় ৩ উইকেট নিয়ে ম্যাচে ফিরল ভারত

পরিবর্তন ডেস্ক ১০:০১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print
শেষ বেলায় ৩ উইকেট নিয়ে ম্যাচে ফিরল ভারত

কেপ টাউনে সিরিজের প্রথম টেস্টে হতাশাই সঙ্গী হয়েছিল ভারতের। তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে চরম ব্যাটিং ব্যর্থতায় ভারত হেরে যায় ৭২ রানে। সেঞ্চুরিয়ানে শনিবার শুরু হওয়া দ্বিতীয় টেস্টেও প্রথম দিনটা দারুণভাবে শুরু করেছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তবে শেষ বেলায় প্রোটিয়াদের তিন উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরে এসেছে ভারত। ৬ উইকেটে ২৬৯ রান নিয়ে দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। অথচ ৩ উইকেটে ২৪৬ রান তুলে বিরাট কোহলির ভারতকে হতাশার সাগরেই ফেলে দিয়েছিল ফ্যাফ ডু প্লেসির দল।

টস জিতে আগে ব্যাট করতে নেমে ডিন এলগার ও আইডেন মারকরামের ব্যাটে সাবধানী শুরু করে দক্ষিণ আফ্রিকা। লাঞ্চের আগে উইকেট অক্ষত রেখে ৭৮ রান যোগ করে তারা। লাঞ্চের পর এলগারকে ব্যক্তিগত ৩১ রানে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। তাতে মারকরামের সঙ্গে ৮৫ রানের জুটি ভাঙ্গে এলগারের।

এলগার ফিরলেও হাশিম আমলাকে নিয়ে দারুণ ভাবে এগুতে থাকেন মারকরাম। তবে পঞ্চম টেস্ট খেলতে নামা মারকরামকে আক্ষেপে পুড়তে হয়েছে এদিন। ৯৪ রানে আউট হয়ে বঞ্চিত হয়েছেন সেঞ্চুরি পাওয়া থেকে। নিজের অভিষেক টেস্টে বাংলাদেশের বিপক্ষে ৯৭ রানে আউট হয়েছিলেন মারকরাম। এরপর টানা দুই টেস্টে সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন। এক টেস্ট পর আরেকটি সেঞ্চুরির খুব কাছে গিয়েও অভিষেক টেস্টের মতোই বঞ্চিত হতে হলো তাকে। আর পার্থিব প্যাটেলের হাতে তাকে ক্যাচে পরিণত করা বলারটির নামও অশ্বিন। যিনি পরে আরেকটি উইকেট নিয়ে ভারতের সবচেয়ে সফল বোলার।

দ্বিতীয় উইকেটে আমলা-মারকরাম জুটির সংগ্রহ ছিল ৬৩ রান। তৃতীয় উইকেটে এবি ডি ভিলিয়ার্সকে নিয়ে ৫১ রানের জুটি গড়েন আমলা। ইশান্ত শর্মার বলে ডি ভিলিয়ার্স ২০ রানে ফেরার পর অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিকে নিয়ে ৪৭ রানের জুটি গড়েন আমলা। কিন্তু ৮২ রানে হার্দিক পান্ডিয়ার হাতে রান আউটে কাটা পড়েন আমলা। তবে এদিন সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্টস পার্কে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন আমলা। পিছনে ফেলেছেন জ্যাক ক্যালিসকে।

আমলা আউট হতেই ম্যাচের রঙ্গটাও বদলাতে শুরু করে। ৩ উইকেটে ২৪৬ রান থেকে মুহূর্তেই ৬ উইকেটে ২৫১ রানে পরিণত হয় ভারত। অধিনায়ক ডু প্লেসি ২৪ রানে অপরাজিত থেকে গেছেন। তবে কুইন্টন ডি কক অশ্বিনের বলে ফিরেছেন শূন্য রানে। দেশের মাটিতে এই প্রথম ডাক মেরে আউট হলে ডি কক। এরপর ভারলন ফিল্যান্ডারও শূন্য রাতে রানআউটের শিকার। শেষ পর্যন্ত ডু প্লেসির সঙ্গে ১০ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন কেশব মহারাজ। রবিচন্দ্রন অশ্বিন ৩টি ও ইশান্ত শর্মা ১টি করে উইকেট নিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর :

প্রথম দিন শেষে

দক্ষিণ আফ্রিকা : ৯০ ওভারে ২৬৯/৬ (এলগার ৩১, মারকরাম ৯৪, আমলা ৮২, ডি ভিলিয়ার্স ২০, ডু প্লেসি ২৪*, ডি
কক ০, ফিল্যান্ডার ০, মহারাজ ১০*; বুমরাহ ০/৫৭, শামি ০/৪৬, ইশান্ত ১/৩২, পান্ডিয়া ০/৩৭, অশ্বিন ৩/৯০)।

টিএআর

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad