বাজে পিচের জন্য আইসিসি আনুষ্ঠানিকভাবে সতর্ক করল এমসিজিকে

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

বাজে পিচের জন্য আইসিসি আনুষ্ঠানিকভাবে সতর্ক করল এমসিজিকে

পরিবর্তন ডেস্ক ৭:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৮

print
বাজে পিচের জন্য আইসিসি আনুষ্ঠানিকভাবে সতর্ক করল এমসিজিকে

বাজে পিচের কারণে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে আগেই ‘বাজে’ রেটিং দিয়েছিলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবার ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি বিশ্বের দশম বৃহত্তম এ স্টেডিয়ামটিকে সতর্ক করলো। বক্সিং ডে টেস্টের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলো মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের 'ড্রপ ইন পিচ'। আইসিসি সে সময় এটিকে ‘খুবই বাজে পিচ’ আখ্যায়িত করে ‘বাজে’ রেটিং দিয়েছিলো। পিচের তীব্র সমালোচনা করেছিলেন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দলের অধিনায়কও।

৩০ ডিসেম্বর শেষ হওয়া অ্যাশেজের চতুর্থ টেস্টে পাঁচ দিনে উইকেট পড়েছে মাত্র ২৪টি, রান হয়েছে ১০৮১। কোন মীমাংসা ছাড়াই শেষ হয়েছে টেস্টটি; অ্যাশেজের বক্সিং ডে টেস্টের ইতিহাসে যা দ্বিতীয়বারের মতো ঘটেছে।

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ঘোষণা করছে যে, ২৬ থেকে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত অ্যাশেজের চতুর্থ টেস্টের জন্য ‘বাজে’ রেটিং দেয়ার পর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে আনুষ্ঠানিকভাবে সতর্ক করা হয়েছে।’’

বিবৃতিতে আরো জানানো হয়, ‘ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া সার্বিক প্রতিবেদনের ভিত্তিতে আইসিসি এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। এই ভেন্যুর ইতিহাসে এর আগে ‘বাজে’ পিচ তৈরির দৃষ্টান্ত নেই। এছাড়া ভবিষ্যতে পিচের উন্নয়নে মেলবোর্ন ক্রিকেট ক্লাব ও ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রতিশ্রুতির কারণে শুধু সতর্ক করা হয়েছে।’

আইসিসি’র নতুন নিয়মে পিচ নিয়ে শাস্তির বিধান রয়েছে। আইসিসির এই নিয়মে কোন পিচ ৩টি ডিমেরিট পয়েন্ট পেলে ‘বাজে’ রেটিং পাবে। কোন ভেন্যু পাঁচ বছরের মধ্যে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে সেটি ১২ মাস বা এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়ে যাবে।

পিএ/ক্যাট

 
.



আলোচিত সংবাদ