নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু শনিবার

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু শনিবার

পরিবর্তন ডেস্ক ৫:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৮

print
নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু শনিবার

গেল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপটা ছিল বাংলাদেশে। মেহেদী হাসান মিরাজের দল তৃতীয় হয়ে দেশের ইতিহাসের সর্বোচ্চ সাফল্যটাই এনে দিয়েছিলেন। দেখা হয়েছিল সেবারো নামিবিয়ার সাথে। ৬৫ রানে প্রতিপক্ষকে অল আউট করে ১৬ ওভারেই মিরাজরা জয় তুলে এনেছিলেন। এবারের দলটা আরো শক্তিশালী। বাধা শুধু কন্ডিশন। তারপরও গ্রুপ 'এ'র ম্যাচে জয় দিয়ে সাইফ হাসানের দলের শুরু করাটা খুব কঠিন হওয়ার কথা না। লিনকনের বার্ট সাচফিল ওভালে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে তিনটায়।

বাংলাদেশের গ্রুপে আরো আছে কানাডা ও ইংল্যান্ড। সুতরাং প্রথম রাউন্ডে পার হওয়া কঠিন হবে এমনটা মনে করেন না কেউ। আর নামিবিয়া এবার ভাগ্যের জোরে আসতে পেরেছে বিশ্বকাপে। তবে দুই দলেরই নিউজিল্যান্ডে প্রস্তুতি ভাগ্য প্রায় একই রকম ছিল। ব্যাক টু ব্যাক হার। আফগানিস্তানের কাছে ৫৬ রানে হেরেছে বাংলাদেশ। তার আগে স্থানীয় দলের কাছেও হার। নামিবিয়া পাকিস্তানের সামনে উড়ে গেছে ১৯০ রানের হারে।

সাইফের এই দলই কিন্তু গত নভেম্বরে একটুর কারণে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে খেলতে পারেনি। দুর্ভাগ্যজনকভাবে বৃষ্টি আইনে পাকিস্তানের কাছে হেরেছিল দুই রানে। নামিবিয়া ডিসেম্বরে ত্রিদেশীয় সিরিজ খেলেছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। চার ম্যাচের প্রতিটি হেরেছে। আবার বাংলাদেশের আছে ঘরের মাঠেই কিছুদিন আগে আফগানিস্তানের কাছে সিরিজ হারের তিক্ত অভিজ্ঞতা। দুই দলেরই বিশ্বকাপের শুরুটা দারুণ কিছু করে শুরু করার তাড়া।

বাংলাদেশের অধিনায়ক সাইফ হলেও চোখ রাখতে হবে টিনএজার অল রাউন্ডার আফিফ হোসেন ধ্রুবর ওপর। এক বছর আগের বিপিএলে মাত্র ১৭ বছর বয়সে হই চই ফেলে দিয়ে নজর কেড়েছিলেন। খুব ধারাবাহিক পারফর্মার। বড় ইনিংস খেলতে জানেন। বাংলাদেশের কোচ ডেমিয়েন রাইট মনরে করেন, এবারের বিশ্বকাপের সেরা বাঁহাতি খেলোয়াড় সম্ভবত আফিফই।

নামিবিয়ার অধিনায়ক লোহান লরেন্স। আফ্রিকান দলটির শীর্ষ রান সংগ্রাহক ছিলেন গেল আসরে। ৪০.৭৫ গড়ে করেছিলেন ১৬৩ রান। ১৮ বছরের যুবা এর মধ্যে জাতীয় দলে খেলে ফেলেছেন। কিন্তু নামিবিয়ার কাছে বাংলাদেশ সবসময়ই আতঙ্ক জাগানো দল। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে খেলা ৫ ম্যাচের প্রতিটি হেরেছে তারা। গেলবারের অভিজ্ঞতা তো আরো খারাপ।

বাংলাদেশ এগারতমবারের মতো এই বিশ্বকাপে খেলছে। নামিবিয়ার জন্য এটি নবম আসর। কিন্তু তাদের এই ম্যাচের ওপার হুমকি হয়ে আছে ক্রাইস্টচার্চ ও লিনকনের আবহাওয়া। বৃষ্টির কারণে শেষ দুদিনের প্রস্তুতি ম্যাচ পণ্ড হয়েছে। তবে শনিবারের পুর্বাভাস বলছে, সকালের দিকে বৃষ্টি হলেও খেলা ঠিক সময়ে শুরু করে শেষ করার সম্ভাবনা খুব ভালোভাবে আছে।

ক্যাট

 
.



আলোচিত সংবাদ