কামরান আকমলের বিশ্ব রেকর্ড

ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ | ১৩ বৈশাখ ১৪২৫

কামরান আকমলের বিশ্ব রেকর্ড

পরিবর্তন ডেস্ক ৪:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০১৮

print
কামরান আকমলের বিশ্ব রেকর্ড

ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি এখন আর খুব দুর্লভ কিছু নয়। আর লিস্ট 'এ' ক্রিকেট ম্যাচে তো আগে থেকেই তা হয়ে আসছে। বুধবার পাকিস্তানি উইকেটকিপার ব্যাটসম্যান কামরান আকমল দেশটির ঘরোয়া লিস্ট-এ ক্রিকেটে ২০০ রানের একটি ইনিংস খেলেছেন। তার আগে আরও অনেকেরই এমন ইনিংস আছে। তবে একদিক দিয়ে অনন্য কামরান। আন্তর্জাতিক-ঘরোয়া সব ধরনের ক্রিকেট মিলিয়ে একজন উইকেটকিপার-ব্যাটসম্যানের প্রথম ডাবল সেঞ্চুরি এটিই। মহেন্দ্র সিং ধোনি, অ্যাডাম গিলক্রিস্ট, কুমার সাঙ্গাকারাদের মতো কিংবদন্তি উইকেটকিপারদের এখানেই পিছে ফেলেছেন কামরান। গড়েছেন বিশ্ব রেকর্ড।

বুধবার পাকিস্তানের হায়দ্রাবাদে ওয়াপদা দলের হয়ে হাবিব ব্যাংকের বিপক্ষে ব্যাট করতে নেমেছিলেন কামরান। ৩১৫ রানের লক্ষ্য ১১ বল ও ৭ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায় তার দল। কারণ, কামরানের বিধ্বংসী ইনিংস। আউট হওয়ার আগে ১৪৮ বলে ২৭ চার ও চার ছক্কায় ঠিক ২০০ রান করেন কামরান। 

এই ডাবল সেঞ্চুরিতে আরও কিছু রেকর্ড করেছেন কামরান। দ্রুততার হিসেবে (১৪৭ বল) যুগ্মভাবে ১১তম স্থানে গ্রেট শচীন টেন্ডুলকারের পাশে বসেছেন এই ৩৫ বছর বয়সী। মাত্র তৃতীয় পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। আর তার ২৭টি চার লিস্ট 'এ' ক্রিকেটে পাকিস্তানিদের মধ্যে সর্বোচ্চ, সব মিলিয়ে ষষ্ঠ।

গত বছরের এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পর পাকিস্তানের জাতীয় দলে আর জায়গা পাননি কামরান। নভেম্বরে পাকিস্তানের ন্যাশনাল টি-টুয়েন্টি লিগে তিনি ৮ ইনিংসে করেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ৪৩২ রান। সেখানে তার খেলা ১৫০ রানের ইনিংসটি যে কোন পাকিস্তানি ব্যাটসম্যানের এই ফরম্যাটে সর্বোচ্চ।

এসএম/ক্যাট   

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad