এক ধাক্কায় কোটি টাকা 'লস' সাব্বিরের

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

এক ধাক্কায় কোটি টাকা 'লস' সাব্বিরের

রামিন তালুকদার ৮:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ০১, ২০১৮

print
এক ধাক্কায় কোটি টাকা 'লস' সাব্বিরের

২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টুয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক সাব্বির রহমানের। সেই শ্রীলঙ্কার বিপক্ষে আবার খেলা চলতি মাসে। তবে এর আগে সম্ভবত ২৬ বছরের জীবনের সবচেয়ে বড় ধাক্কাটাই খেলেন এই ড্যাশিং ব্যাটসম্যান। খেলার মাঠে এক কিশোরকে পেটানোর দায়ে মোটা অঙ্কের জরিমানা তো দিচ্ছেনই, বাদ পড়েছেন কেন্দ্রীয় চুক্তি থেকে, পাশাপাশি ঘরোয়া ক্রিকেট থেকে ছয় মাসের নিষেধাজ্ঞা। সোমবার এসেছে এই ঘোষণা। তাতে সব মিলিয়ে কোটি টাকার বেশি ক্ষতি হয়ে যাচ্ছে সাব্বিরের।

'ব্যাড বয়' নামটি অনেক আগেই নিজের করে নিয়েছেন সাব্বির! ইচ্ছাতে বা অনিচ্ছাতে। ক্রিকেট মাঠে অভদ্র আচরণের জন্য বেশ কয়েকবারই জরিমানা গুনেছেন। এমনকি বাদ যায়নি মাঠের বাইরে হোটেলে নারী কেলেঙ্কারিও। বিপিএলের চতুর্থ আসরেই হোটেলে মেয়ে এনে গুনেছেন ১২ লাখ টাকা জরিমানা। সেটা ২০১৬'র শেষদিকেরই ঘটনা। এছাড়াও তার আরও বেশ কিছু আচরণে ক্রুদ্ধ ছিল বিসিবি। এতবার সাবধান ও সতর্ক করে দেওয়ার পরও সাব্বির মানছিলেন না কারোর কথা। দিনে দিনে বেপরোয়া হয়ে উঠছিলেন। স্বেচ্ছাচারী বললেও বেশি বলা হয় না। মাত্র শেষ হওয়া জাতীয় লিগে আগের সব বাজে রেকর্ড ভেঙে ঘটান নতুন কেলেঙ্কারি। খেলার মাঝেই মাঠ ছেড়ে ১২ বছরের এক কিশোরকে পিটিয়ে যেন নিজের 'ব্যাড বয়' নামের সার্থকতাকে পূর্ণতা দিয়ে ছাড়েন!



আর ওই ঘটনাতেই ভীষণ খেপে যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের ক্রিকেটের ইমেজ যদি একজন ক্রিকেট আইডল এভাবে ধুলোয় মেশাতে থাকেন তাহলে কাহাতক আর সহ্য করা যায়! বিসিবির শৃঙ্খলা কমিটি সাব্বিরের ট্র্যাক রেকর্ড এবং এবারের ঘটনা খুব ভালো করে খতিয়ে দেখে। তারপর বোর্ডের কাছে এই ক্রিকেটারের জন্য বড় রকমের শাস্তির সুপারিশ করে। কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ, ঘরোয়া ক্রিকেটে ৬ মাসের নিষেধাজ্ঞা ও ২০ লাখ টাকা জরিমানা। তবে যে শুধু এ শাস্তিতেই পার পাচ্ছেন তাও বুঝি নয়। এটা শুধু বিসিবির শৃঙ্খলা কমিটির প্রস্তাব। এর সঙ্গে যুক্ত হতে পারে বিসিবির পক্ষে থেকে আরও কিছু শাস্তি। নতুন বছরের প্রথম দিনে সংবাদ সম্মেলনে এমন ইঙ্গিতই দিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

তবে শাস্তির যে ঘোষণা এর মধ্যে এসেছে তাতেই সাব্বিরের কোটি টাকার ক্ষতি হয়ে গেছে বলতে হবে। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে 'বি' গ্রেডে আছেন তিনি। প্রতি মাসে বেতন পান ২ লাখ টাকা করে। অর্থাৎ বছরে ২৪ লাখ টাকা। আর জানা গিয়েছে ২০১৮ সালের নতুন চুক্তিতে 'বি' গ্রেডের বেতন হবে মাসিক আড়াই লাখ। আর তা হলে বছরে ক্ষতির পরিমাণ ৩০ লাখ টাকা। কবে আবার চুক্তিতে ফিরতে পারবেন তারও নিশ্চয়তা নেই।

এছাড়াও নিষেধাজ্ঞার ছয় মাসে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে হবে কমপক্ষে দু'টি টুর্নামেন্ট। তিনটিও হতে পারে। আগামী মাসেই শুরু হবে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। সেখানে ম্যাচ ও ডিএ মিলিয়ে ক্ষতি ৫ লাখ। আর প্রিমিয়ার লিগে এবার তার মূল্য প্রায় ৫০ লাখ। আর নগদ ২০ লাখ টাকা জরিমানা তো আছেই। সবমিলিয়ে সাব্বিরের ক্ষতি ১ কোটি ৫ লাখ টাকার মতো। এর সঙ্গে প্রিমিয়ার লিগের টি-টুয়েন্টি হলে সেখানেও ক্ষতি হবে ২০ থেকে ৩০ লাখ। অর্থাৎ এই হিসেবে আবার প্রায় দেড় কোটি টাকার লসই হয়ে গেল সাব্বিরের!

আরটি/ক্যাট

আরো পড়ুন...
আরেকবার পা হড়কালেই আজীবন নিষিদ্ধ সাব্বির
সাব্বির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ, তামিমের ৫ লাখ টাকা জরিমানা

 
.



আলোচিত সংবাদ