বাংলাদেশের খেলোয়াড়রা মানসিকভাবে ছিল পরাজিত : হাথুরুসিংহে

ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ১৩ বৈশাখ ১৪২৫

বাংলাদেশের খেলোয়াড়রা মানসিকভাবে ছিল পরাজিত : হাথুরুসিংহে

পরিবর্তন ডেস্ক ৩:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৭

print
বাংলাদেশের খেলোয়াড়রা মানসিকভাবে ছিল পরাজিত : হাথুরুসিংহে

বাংলাদেশের ইতিহাসের সফলতম কোচ চন্ডিকা হাথুরুসিংহে। কিন্তু বাংলাদেশের ক্রিকেট ও ক্রিকেটারদের নিয়ে তিনি যা বলেন তার সবটাই কি ঠিক? ২০১৪ সালে তিনি যখন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেন তখন নাকি টাইগার ক্রিকেটারদের মানসিকভাবে পেয়িছিলেন পরাজিত মনোভাবসম্পন্ন! তখন আসলে বাংলাদেশের ক্রিকেটের একটা ক্রান্তিকাল চলছিল। কিন্তু হাথুরুসিংহে যেভাবে বলছেন সেটা মেনে নেওয়া একটু কঠিনই বটে।

শ্রীলঙ্কার একটি সংবাদ মাধ্যমে সম্প্রতি বিশাল সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশের সদ্য বিদায়ী কোচ। দুই বছরের চুক্তি বাকি রেখেই যে কোচ চলে গেছেন নিজের দেশের দায়িত্ব নিতে। সেই কোচের আসলে বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার আগে তেমন কোনো নামডাক ছিল না। মাশরাফি বিন মুর্তজার ওয়ানডে দল এবং মুশফিকুর রহীমের টেস্ট দল তার কোচিংয়ে উন্নতি করেছে। বড় বড় দলকে হারিয়েছে। বিশ্বে সমীহ আদায় করে নিয়েছে। ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ওয়ানডেতে স্বপ্নের পথেই যাত্রা ছিল টাইগারদের। টেস্টেও একে একে ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে হারানোর কৃতিত্ব দেখিয়েছে। তাতেই না গ্রেট কোচ হিসেবে বিশ্বে স্বীকৃতি মিলেছে হাথুরুসিংহের।

সেই কোচ বলছেন, দায়িত্ব নেওয়ার সময় বাইরে থেকে বাংলাদেশ দলের সম্ভাবনা দেখেছিলেন। দেখেছিলেন বাংলাদেশের খেলোয়াড়দের প্রতিশ্রুতি। কিন্তু তার চোখে নাকি আরো পড়েছিল মনস্তাত্বিকভাবে হেরে যাওয়া একদল খেলোয়াড় ও একটি দল! হাথুরুসিংহের ভাষায়, 'মনস্তাত্বিক দিক দিয়ে তাদের মাইন্ডসেট ছিল পরাজিত মনোভাবসম্পন্ন।'

হাথুরুসিংহে বলছিলেন, তখন টাইগারদের ট্রেনিংয়ের অভ্যাসও আন্তর্জাতিকমানের ছিল না। ছিলা না সঠিক পথে। তাই তাকে খাটতে হয়েছে নানাভাবে। হাথুরুসিংহে নিজেই বলেছেন কি করেছেন তিনি, 'তারা (বাংলাদেশের খেলোয়াড়রা) তাদের যা ছিল তাই নিয়েই খুশি ছিল। আমি ওই দুই বিভাগে বড় পরিবর্তন এনেছিলাম।' দুই বিভাগ বলতে তিনি বুঝিয়েছেন, মানসিক দিক দিয়ে খেলোয়াড়দের বদলে ফেলা। আর খেলোয়াড়দের আন্তর্জাতিক মানের অনুশীলনে অভ্যস্ত করে তোলা।

ক্যাট

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad