ইতিহাসের পাতায় অমরত্ব কিনে নিচ্ছেন স্মিথ

ঢাকা, রবিবার, ২২ এপ্রিল ২০১৮ | ৯ বৈশাখ ১৪২৫

ইতিহাসের পাতায় অমরত্ব কিনে নিচ্ছেন স্মিথ

পরিবর্তন ডেস্ক ৩:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

print
ইতিহাসের পাতায় অমরত্ব কিনে নিচ্ছেন স্মিথ

অধিনায়ক হিসেবে স্টিভেন স্মিথ প্রথমবারের মত অ্যাশেজে নেতৃত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়া দলকে। গত কয়েক বছর ধরেই অত্যন্ত ধারাবাহিক এই ব্যাটসম্যান রানের ফুলঝুড়ি ছোটাচ্ছেন এখানেও। ইংল্যান্ডের বিপক্ষে বক্সিং ডেতে শুরু হওয়া বছরের শেষ টেস্টে সেঞ্চুরি করে দলের ড্র নিশ্চিত করেছেন, সাথে সফল আরেকটি বছরের সমাপ্তি টেনেছেন দুর্দান্তভাবে।

মেলবোর্নে শনিবার স্মিথ পূর্ণ করেছেন টেস্টে তার ২৩তম সেঞ্চুরি। মাত্র ১১০ ইনিংস লেগেছে তার। এর চেয়ে কম ইনিংসে ব্যাট করে এই মাইলফলক ছুঁয়েছেন শুধু ইতিহাস সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যান (৫৯ ইনিংস) ও লিটল মাস্টার সুনিল গাভাস্কার (১০৯ ইনিংস)। ২৮ বছর বয়সী স্মিথ ২০১৫ সালে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব পাওয়ার পর মোট ৫৩ ইনিংস খেলেছেন। তার ক্যারিয়ারের ১৫টি সেঞ্চুরি এসেছে এসময়ে। অধিনায়ক হিসেবে এত কম ইনিংসে ১৫ বা তার বেশি সেঞ্চুরি পাননি আর কেউই। বিশ্ব ক্রিকেটে মাত্র চারজন ব্যাটসম্যানই অধিনায়ক হিসেবে ১৫ বা তার বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ১৯৩৮ সালে  ব্র্যাডম্যানের পর প্রথম অজি অধিনায়ক হিসেবে এক অ্যাশেজে ৩টি সেঞ্চুরি পেয়েছেন স্মিথ। তাকে নিয়ে এই কীর্তি গড়া অধিনায়কের সংখ্যা দাঁড়িয়েছে চারে। ব্র্যাডম্যান করেছেন দুবার। তালিকায় একমাত্র ইংলিশ অধিনায়ক হলেন ডেভিড গাওয়ার।

দেশের মাটিতে মাত্র ৪৯ ইনিংস খেলে ৩০০০ রান পূর্ণ করেছেন স্মিথ। তার আগে আছেন যথারীতি ব্র্যাডম্যান (৩৭ ইনিংস)। ৪৯ ইনিংস লেগেছে পাকিস্তানি কিংবদন্তি জাভেদ মিয়াদাদেরও।

স্পিনিং-অল রাউন্ডার হিসেবে অস্ট্রেলিয়া দলে সুযোগ পাওয়া স্মিথের ব্যাটসম্যান হিসেবে উত্থান ঘটেছে এরপরই। যার প্রভাব পড়েছে তার অ্যাশেজ পারফরম্যান্সেও। ২০১৫ সালের আগে ২৫ ইনিংসে ৩ সেঞ্চুরিতে মাত্র ৩৭.৭৭ গড়ে ৮৩১ রান করেছিলেন তিনি। শেষ দুই অ্যাশেজে ১৫ ইনিংসে ৮ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে ৮৫.৫৩ গড়ে করেছেন ১১১২ রান। অর্থ্যাৎ এই আসরে মোট ৪০ ইনিংসে ৮টি সেঞ্চুরি করেছেন স্মিথ। শেষ ৫০ বছরে তার চেয়ে কম ইনিংস খেলে কোন ব্যাটসম্যানই অ্যাশেজে ৮ সেঞ্চুরি করতে পারেননি।

এবছর ৬ সেঞ্চুরিতে ৭৬.৭৬ গড়ে ১৩০৫ রান করেছেন স্মিথ। ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা ৪ বছর টেস্ট ক্রিকেটে এক হাজারের উপর রান সংগ্রহ করেছেন স্মিথ। এই সময়ে তার মোট সংগ্রহ ৫০০৪ রান। গড় ৭৫.৮১। চার বছর সময়কালে তার চেয়ে বেশি রান করেছেন শুধু সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং। ৭২.৫২ গড়ে তিনি ২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত করেছিলেন ৫০৭৭ রান।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নাম্বার ব্যাটসম্যান স্মিথের বর্তমান ক্যারিয়ার রেটিং ৯৪৫। সবচেয়ে বেশি রেটিংয়ের রেকর্ডে প্রথম স্থানে আছেন ব্র্যাডম্যান (৯৬১ পয়েন্ট)। যেভাবে খেলছেন ক্রিকেটের 'ডন' কে কাটিয়ে যেতে বেশি সময় লাগবে না মনে হয় স্মিথের! 

এসএম/ক্যাট

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad