ডোপপাপে একবছরের জন্য নিষিদ্ধ শাহজাদ, তবে...

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

ডোপপাপে একবছরের জন্য নিষিদ্ধ শাহজাদ, তবে...

পরিবর্তন ডেস্ক ৬:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৭

print
ডোপপাপে একবছরের জন্য নিষিদ্ধ শাহজাদ, তবে...

আফগানিস্তানের হার্ডহিটিং উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ ডোপপাপে প্রমাণিত হয়েছেন। ফলে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাকে একবছরের জন্য নিষিদ্ধ করেছে। তবে মজার ব্যাপার হচ্ছে, এই নিষিদ্ধ আদেশ আইসিসি কার্যকর করেছে এবছরের ১৭ জানুয়ারী থেকে। এদিনই শাহজাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তার রক্তে নিষিদ্ধ ক্লেনবিউটেরলের উপস্থিতি পাওয়া গিয়েছিল। দোষ স্বীকার করে আইসিসির কাছে প্রমাণ করতে পেরেছেন যে তিনি না জেনে এটি গ্রহণ করেছেন। তাই তার শাস্তি কমিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

.

এবছরের জানুয়ারিতে শেহজাদের রক্তের নমুনা সংগ্রহ করে আইসিসি। সেখানে ক্লেনবিউটেরলের উপস্থিতি পেলে ২৬ এপ্রিল থেকে তাকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়। ২৯ বছর বয়সী এই উইকেটকিপার আইসিসির অ্যান্টি ডোপিং কোড ভাঙার দায় মেনে নেন। সাথে তিনি এও উপস্থাপন করেন স্থূলতা কমানোর জন্য তিনি হাইড্রক্সিকাট নামে যে ওষুধ ব্যবহার করছেন তাতে ক্লেনবিউটেরল আছে। তবে বিষয়টি তার জানা ছিল না। এই বিষয়ে যথেষ্ট প্রমাণ তিনি আদালতে উপস্থাপন করেন। সাথে ব্যক্তিগত অদায়িত্বশীলতার কারণে আইসিসির দেয়া ১২ মাসের নিষেধাজ্ঞা মেনে নেন ২০১৬ সালের সহযোগি দেশগুলোর সেরা এই ক্রিকেটার। ক্লেনবিউটেরল শ্বাস-প্রশ্বাসের সমস্যা দূর করতে ব্যবহৃত হয়। খেলার ক্ষেত্রে দম একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণেই এই উপাদানটি নিষিদ্ধ হিসেবে গণ্য হয়।

আইসিসির ব্যবস্থাপক জিওফ অ্যালার্ডিস জানিয়েছেন, 'মি. শাহজাদ আইসিসিকে সন্তুষ্ট করতে পেরেছেন। খেলার পারফরম্যান্স বর্ধন বা এ জাতীয় অন্য কোন ড্রাগের ব্যবহার ঢাকার জন্য তিনি এই নিষিদ্ধ উপাদান ব্যবহার করেননি।' মূলত এই কারণেই তার শাস্তি কমিয়েছে আইসিসি।

আফগানিস্তানের হয়ে ৫৮টি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন শাহজাদ। দুই ফরম্যাটের ক্রিকেটে যথাক্রমে ৯১.৩৫ ও ১৩৬.৮৪ স্ট্রাইকরেট বুঝিয়ে দেয় কতটা আক্রমণাত্মক স্থূলকায় এই ব্যাটসম্যান। একবছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারিতেই জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তানের দ্বিপক্ষীয় সিরিজে ফিরতে পারবেন তিনি।

এসএম

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad