একবিংশ শতাব্দীর প্রথম আন্তর্জাতিক পুরুষ ক্রিকেটার মুজিব জাদরান

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

একবিংশ শতাব্দীর প্রথম আন্তর্জাতিক পুরুষ ক্রিকেটার মুজিব জাদরান

পরিবর্তন ডেস্ক ৩:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৭

print
একবিংশ শতাব্দীর প্রথম আন্তর্জাতিক পুরুষ ক্রিকেটার মুজিব জাদরান

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট পেরিয়ে এসেছে ৪৬ বছরের দীর্ঘ পথ। অনেক রথী-মহারথীই দেখেছে এই ফরম্যাটের ক্রিকেট। সে তুলনায় শিশু টি-টুয়েন্টি ক্রিকেট। এই ফরম্যাটেও রাজত্ব করছেন ওয়ানডের তারকারাই। এখন আন্তর্জাতিক ক্রিকেট যারা খেলেন তাদের প্রায় সবারই জন্ম বিংশ শতকের আশি কিংবা নব্বইয়ের দশকে। তবে এখানেই অনন্য আফগানিস্তানের যুবা ক্রিকেটার মুজিব জাদরান। ১৬ বছর বয়সী এই ডানহাতি স্পিনারের ওয়ানডে অভিষেক হয়েছে মঙ্গলবার আয়ারল্যন্ডের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে এখন তিনিই একমাত্র পুরুষ ক্রিকেটার যার জন্ম হয়েছে একবিংশ শতাব্দীতে।

.

২০০১ সালের ২৮ মার্চ আফগানিস্তানের খোস্টে জন্ম জাদরানের। তিনি অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম একবিংশ শতাব্দীর খেলোয়াড় নন। এই রেকর্ডটি আয়ারল্যান্ড নারী দলের অল রাউন্ডার গ্যাবি লুইসের। মুজিবের চেয়ে বয়সে একদিন বড় লুইসের আন্তর্জাতিক অভিষেক হয়েছে ২০১৪ সালে, আয়ারল্যান্ড নারী টি-টুয়েন্টি দলের হয়ে।

জাদরান আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ জাতীয় দলকে কিছুদিন আগেই জিতিয়েছেন এশিয়া কাপ। ডানহাতি অফস্পিনে প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ গুঁড়িয়ে দিয়েছেন বারবার। ৫ ম্যাচে ২০ উইকেট নিয়ে তিনি ছিলেন সিরিজসেরা খেলোয়াড়। বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) একটি ম্যাচ খেলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে।

ওয়ানডে অভিষেকেও দারুণ বোলিং করেছেন জাদরান। আইরিশদের সামনে ২৩৯ রানের লক্ষ্য রেখেছিল আফগানরা। আরেক যুবা সেনসেশনাল লেগস্পিনার রশিদ খানের সাথে জুটি বেঁধে মাত্র ১০০ রানেই থামিয়ে দিয়েছেন আয়ারল্যান্ডকে। অভিষেকেই আইরিশদের নাকানি-চুবানি খাইয়েছেন জাদরান। ১০ ওভার বল করে মাত্র ২৪ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট। প্রতিপক্ষের ব্যাটিং অর্ডার ধসিয়ে দেয়ার অভ্যাসটা ধরে রেখেছেন বড়দের আন্তর্জাতিক ক্রিকেটে এসেও।

রশিদের পর হয়ত আরেক স্পিন বিস্ময় উপহার দিতে যাচ্ছে আফগানিস্তানের ক্রিকেট।

এসএম

 

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad