টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে বিরাট কোহলি

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে বিরাট কোহলি

পরিবর্তন ডেস্ক ২:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৭

print
টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে বিরাট কোহলি

বিরাট কোহলি কি করেননি এই বছর? টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটেই এক হাজারের বেশি রান সংগ্রহ করেছেন ভারতীয় ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবে টানা ৯টি টেস্ট সিরিজ জেতানোর রেকর্ডও স্পর্শ করিয়েছেন ভারত দলকে। কোহলি সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজেও খেলেছেন দুর্দান্ত। দারুণ ধারাবাহিক অবশ্য বছর জুড়েই। সেইসব পারফরম্যান্সের পুরস্কার হিসেবে উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে। ওয়ানডে ও টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষেই কোহলি। টেস্টে সামনে রয়েছেন  শুধু অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ।

.

লঙ্কানদের বিপক্ষে তিন টেস্টের সিরিজে পাঁচ ইনিংসে ৬১০ রান করেছেন কোহলি। এর মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি ও একটি ফিফটি। দুটো সেঞ্চুরিকে আবার পরিণত করেছেন ডাবলে। তাও পরপর দুই টেস্টে। অথচ তিনি এই সিরিজ শুরু করেছিলেন শূন্য রানে আউট হয়ে! সিরিজসেরা হলেও তিন টেস্টের সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনি আছেন চতুর্থ স্থানে। ৭৫২ রান নিয়ে প্রথম স্থানে আছেন ইংল্যান্ডে কিংবদন্তি সাবেক ব্যাটসম্যান গ্রাহাম গুচ।

এই সিরিজে বেশ কিছু রেকর্ড স্পর্শ করেছেন বা ভেঙেছেন কোহলি। যেমন, আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ইনিংসে ৫০ সেঞ্চুরির রেকর্ড। ৩৪৮ ইনিংসের এই রেকর্ডে তার সঙ্গী দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। আবার অধিনায়ক হিসেবে কিংবদন্তি ব্রায়ান লারার ৫ ডাবল সেঞ্চুরির রেকর্ড ভেঙে সর্বোচ্চ ৬ ডাবলের মালিক এখন কোহলি। এবছর টেস্টে তিনি করেছেন ১০৫৯ রান। এই বছরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় অবশ্য এখন পর্যন্ত তিনি আছেন ৩ নম্বরে।

এত দারুণ পারফরম্যান্সের প্রভাব টেস্ট র‍্যাঙ্কিংয়ে এগিয়ে নিয়েছে অসাধারণ ব্যাটসম্যান ২৯ বছরের কোহলিকে। ছয় নম্বরে থেকে এই সিরিজ শুরু করা কোহলি ৮৯৩ রেটিং পয়েন্ট নিয়ে এক লাফে চলে গেছেন দুই নম্বরে। স্মিথের (৯৩৮ পয়েন্ট)  সাথে তার ব্যবধান অবশ্য ৪৩ পয়েন্টের। এই ব্যবধান ঘুচাতে পারলে ২০০৫-০৬ মৌসুমে অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের পর কোহলি একই সময়ে তিন ফরম্যাটের সেরা ব্যাটসম্যান হবেন।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন নম্বর জায়গা ধরে রেখেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কোহলির সতীর্থ চেতেশ্বর পূজারা দুই নম্বর থেকে এসেছেন চার নম্বরে।

শীর্ষ ২০ এ বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে রয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। তামিম ১৯ ও সাকিব ২০ নম্বরে রয়েছেন।

এসএম/ক্যাট

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad