বাংলাদেশের উদাহরণ দিয়ে ভারতীয় বোর্ডকে তুলোধুনো করলেন বেদি

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

বাংলাদেশের উদাহরণ দিয়ে ভারতীয় বোর্ডকে তুলোধুনো করলেন বেদি

পরিবর্তন ডেস্ক ৫:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৭

print
বাংলাদেশের উদাহরণ দিয়ে ভারতীয় বোর্ডকে তুলোধুনো করলেন বেদি

ভারতীয় ক্রিকেটে শুধু নয়, বিশ্ব ক্রিকেটের ইতিহাসে বিষেন সিং বেদি একটি নমস্ব নাম। ভারতের সাবেক স্পিনার অধিনায়কত্ব করেছেন ২২ ম্যাচে। নিজের সময়ে স্পিন-ত্রয়ে ত্রাসের সৃষ্টি করেছিলেন। সেটা ষাট ও সত্তর দশকের কথা। সেই বেদি কখনো সত্য কথাটা মুখের ওপর বলে দিতে ছাড়েন না। এবার বাংলাদেশের উদাহরণ টেনে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) তুলোধুনো করলেন ৭১ বছর বয়সী এই কিংবদন্তি। অথচ মান্ধাতার আমলে পড়ে থেকে ভারতের ক্রিকেট নিয়ন্তা সংস্থার নাম এখনো ‘দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া’। সংক্ষেপে বিসিসিআই।

.

প্রথমত, তিনি মনে করেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নামের সাথে ‘কন্ট্রোল’ শব্দটা থাকার কোনো মানে নেই। এটা বোর্ডের সৈরাচারী বা একনায়কতন্ত্রের প্রমাণ দেয়। যেখানে বাংলাদেশ সেই কবে তাদের নাম থেকে ‘কন্ট্রোল’ শব্দটা ছেটে ফেলে বিশ্ব অঙ্গনে পরিচিত বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা বিসিবি হিসেবে।

‘জাতীয় পতাকা (ভারতের লোগো) ভারতীয় ক্রিকেট দলকে পরতে হবে, বিসিসিআইয়ের লোগো না। আমি যা বলছি খুব মন থেকে পরিষ্কারভাবে বলছি।’ বেদি বিসিসিআইকে একহাত নিয়ে বলেছেন, ‘খেলোয়াড়রা তো বিসিসিআইয়ের জন্য খেলে না। তারা ভারতের জন্য খেলে। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া জাতীয় প্রতীক দিয়ে পরিচিত। ইংল্যান্ডেরও জাতীয় প্রতীক। এমনকি বাংলাদেশের প্রতীক জাতীয়। পাকিস্তানেরও তাই।’ এরপর তার সাফ কথা, ‘এটা খুব পরিষ্কার করে বুঝিয়ে দিতে চাচ্ছি যে এর নাম ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড বা ক্রিকেট ইন্ডিয়াই হওয়া উচিৎ।’

বুধবার রাতে দিল্লি ও এর জেলা ক্রিকেট সংস্থার একটি আলোচনা সভা ছিল। ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে যেটা বার্ষিক বিশেষ গেট টুগেদারের মতো করে প্রথমবার হলো। হোমবয় ভারত অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক সেঞ্চুরির ফিফটি পূরণের জন্য পেয়েছেন বিশেষ সম্মাননা। দিল্লির ইতিহাসের অন্যতম কৃতি সন্তান বেদির হাত থেকেই কোহলি নিলেন একটি মানপত্র, ট্রফি এবং দিল্লির ক্যাপ।

ক্যাট

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad