১ রানে পিছিয়ে থেকে দিন শেষ করল বাংলাদেশ

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

১ রানে পিছিয়ে থেকে দিন শেষ করল বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ৯:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৭

print
১ রানে পিছিয়ে থেকে দিন শেষ করল বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ভালো-মন্দের মিশেলে দিন পার করলো বাংলাদেশ। বেনোনির উইলোমুর পার্কে প্রথম দুই সেশন বাংলাদেশের বোলারদের হলেও শেষ সেশনেই গল্পটা অন্য রকম বানিয়ে দিল দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। প্রথম ইনিংসে ৭ রানের লিড নিয়েছিল দলটি। বাংলাদেশর প্রথম ইনিংসে করা ৭ উইকেটে ৩০৬ রানের বিপরিতে ৮ উইকেটে ৩১৩ রানে ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। পরে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করে কোন উইকেট না হারিয়ে ৬ রানে দিন শেষ করেছে। লিটন দাস ২ ও ইমরুল কায়েস ৪ রান নিয়ে অপরাজিত আছেন।

মনে হচ্ছিল কম রানেই বুঝি গুটিয়ে যাবে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। কিন্তু তা হলো না। শুরুতে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপদে পড়লেও পরে ঘুরে দাঁড়িয়েছে তারা। মাত্র ১১০ রানেই প্রতিপক্ষের ৫ উইকেটে তুলে নিয়েছিল টাইগার বোলাররা। আগের দিনের ২১ রানে ১ উইকেট নিয়ে দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। লাঞ্চের আগেই বাংলাদেশ ৩ উইকেট তুলে নেয়। চা বিরতির আগে তুলে আরো একটি উইকেট। কিন্তু ষষ্ঠ উইকেট জুটি থেকেই ঘুরে দাঁড়ানো শুরু দক্ষিণ আফ্রিকার দলটির। ষষ্ঠ উইকেটে ৫৮ ও সপ্তম উইকেটে ৭৯ রানের জুটি গড়ে তারা। এরপর অস্টম উইকেটে তারা গড়েছে ৮০ রানের জুটি। তাতেই লিড পেয়ে যায় দলটি। লিড নেওয়ার পর পরই জুটি ভাঙ্গেন তাইজুল ইসলাম। ৩০৭ রানে অস্টম উইকেট পড়ে দলটির। এর কিছুক্ষণ পর ৩১৩ রানে ইনিংস ঘোষনা করে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ।

অথচ দক্ষিণ আফ্রিকায় এর আগে বোলিং প্রস্তুতিটা খারাপ হচ্ছিল না টাইগারদের। উইকেট পাচ্ছিলেন সবাই। তবে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশকে লিড নেওয়া থেকে বিরত রাখা না গেলেও উইকেট পেয়েছেন টাইগারদের মূল বোলারদের সবাই। এটা হয়তো সিরিজ শুরুর আগে একটা প্রাপ্তিই। চার পেসারের প্রত্যেকেই উইকেট পেয়েছেন, উইকেট নিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজও। ২ উইকেটে নিয়ে সবচেয়ে সফল শফিউল ইসলাম। মোস্তাফিজুর রহমান, শুভাশিষ রায়, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ১টি করে উইকেট।

প্রথম ইনিংসে পাঁজরের চোটে রিটার্ড হার্ড হয়ে মাঠে ছেড়েছিলেন তামিম। দ্বিতীয় ইনিংসে ওপেনিংয়ে তাই তাকে দেখা গেল না। ইমরুলের সঙ্গে ইনিংস উদ্বোধন করলেন উইকেট কিপার ব্যাটসম্যান লিটন দাস। এ ম্যাচে উইকেট কিপিংও করছেন লিটন। ২৮ সেপ্টেম্বর প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্ট মাঠে গড়ানোর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটি খেলছে বাংলাদেশ।

টিএআর

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad