টেন্ডুলকারের সম্পদের পরিমাণ ১০৬৬ কোটি রুপি!

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ৩ কার্তিক ১৪২৪

টেন্ডুলকারের সম্পদের পরিমাণ ১০৬৬ কোটি রুপি!

পরিবর্তন ডেস্ক ৬:১২ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৭

print
টেন্ডুলকারের সম্পদের পরিমাণ ১০৬৬ কোটি রুপি!

নেইমারের বিশাল অঙ্কের চুক্তি নিয়ে বিশ্বজুড়ে আলোচনা হচ্ছে খুব। এখন দেখা যাচ্ছে আয়-রোজগারে ভারতীয় ক্রিকেটাররাও কম যান না! ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। আইসিসিরি মোট আয়ের ৮০ শতাংশই আসে ভারত। সেই সুবাদে ভারতীয় ক্রিকেটাররাও কামিয়ে নিচ্ছেন কাড়ি কাড়ি টাকা। মোটা অঙ্কের বেতন, ম্যাচ ফি, বোনাস, পুরস্কার তো আছেই। এর পাশাপাশি বিভিন্ন পণ্যের দ্যুতিয়ালি করে মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি কামাচ্ছেন কোটি কোটি রুপি। কদিন আগেই যেমন ভারতের বর্তমান অধিনায়ক কোহলি বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রি প্রস্তুককারক কোম্পানি পিউমার সঙ্গে ১১০ কোটি রুপির বাণিজ্যিক চুক্তি করেছেন! ধোনিরও এক রকম চুক্তি আছে বেশ কয়েকটি।

এই যে এতো এতো টাকা কামাচ্ছেন কোহিল-ধোনীরা, তারপরও কিন্তু ভারতের সবচেয়ে ধনী ক্রিকেটারের খেতাবটা তারা দখল করতে পারেননি। এখনো ভারতের সবচেয়ে ধনী ক্রিকেটারের মুকুটটা শচীন টেন্ডুলকারের মাথাতেই আছে। ভারতের মাস্টার ব্লাস্টার আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন ৪ বছরেরও আগে। তারপরও দেশের সবচেয়ে ধনী ক্রিকেটারের তকমাটা ঠিকই ধরে রেখেছেন ক্রিকেটের আধুনিক ব্র্যাডম্যান।

এখনো টেন্ডুলকারকে টপকাতে তো পারেনইনি, ভারতের স্পোর্টস ক্রীড়ার জরিপ বলছে, দেশের সবচেয়ে ধনী ক্রিকেটারের তালিকায় টেন্ডুলকারকে পেছনে ফেলতে ধোনি-কোহলিদের আরও অনেক বছর লাগবে! টেন্ডুলকারকে আদৌ তারা পেছনে ফেলতে পারবেন কিনা, সেই সংশয়ও থাকছেই। মোট সম্পদের দিক থেকে এখনো যে ধোনি-কোহলিদের চেয়ে যোজন যোজন এগিয়ে টেন্ডুলকার। স্পোর্টস ক্রীড়ার হিসাবে উঠে এসেছে তালিকার এক নম্বরে থাকা টেন্ডুলকারের মোট সম্পদের পরিমাণ ১০৬৬ কোটি রুপি মাত্র! মোট সম্পদের দিক থেকে টেন্ডুলকারের পেছনেই ভারতের আরেক সাবেক অধিনায়ক ধোনি। তিন নম্বরে বর্তমান অধিনায়ক বিরাট কোহলি।

পরিবর্তন পাঠকদের জন্য ভারতের শীর্ষ  ১০ ধনী ক্রিকেটারের সম্পদের পরিমাণ তুলে ধরা হলো।

১. শচীন টেন্ডুলকার, মোট সম্পদ ১০৬৬ কোটি  রুপি

টেন্ডুলকার ভারত জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলেছেন ২৪ বছর। ব্যাটে বিস্ময়কর পারফরম্যান্সের সুবাদে ক্যারিয়ারের পুরোটা সময় ছিলেন আলোচনার তুঙ্গে। অবিশ্বাস্য সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়েই মূলত সম্পদের পাহাড় গড়ে তুলেছেন ভারতের ক্রিকেট দেবতা। ক্রিকেট খেলে যতটা আয় করেছেন, তার চেয়েও অনেক বেশী কামিয়েছেন বিভিন্ন পণ্যের দ্যুতিয়ালি করে।

২. মহেন্দ্র সিং ধোনি, মোট সম্পদের পরিমাণ ৭৩৪ কোটি রুপি

মোট সম্পদের দিক থেকে টেন্ডুলকারের পরই ধোনী। ভারতের সবচেয়ে সফল এই অধিনায়কের আয়েরও বেশির ভাগই বিজ্ঞাপনী চুক্তি থেকে।

৩. বিরাট কোহলি, মোট সম্পদের পরিমাণ ৩৯০ কোটি রুপি

বিরাট কোহলি এখন ভারতীয় ক্রিকেটের পোস্টারবয়। মাঠের পারফরম্যান্স দিয়ে গড়ছেন একের পর এক রেকর্ড। হুহু করে বাড়ছে তার জনপ্রিয়তা। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে কোহলি কামিয়ে নিচ্ছেন কাড়ি কাড়ি টাকা। পিউমার সঙ্গে চুক্তি সে কথাই বলে।

৪. বীরেন্দর শেবাগ, মোট সম্পদের পরিমাণ ২৫৫ কোটি রুপি

বীরেন্দর শেবাগ সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০১৩ সালের মার্চে। তারপরও দেশের সবচেয়ে ধনী ক্রিকেটারের তালিকায় ৪ নম্বর স্থানটি ধরে রেখেছেন বিস্ফোরক এই ওপেনার।

৫. ইউসুফ পাঠান, মোট সম্পদের পরিমাণ ১৬৯ কোটি রুপি

তালিকার পাঁচ নম্বরের নামটা একটু বিস্ময়করই। কারণ ইউসুফ পাঠান ভারত জাতীয় দলের হয়ে খেলেছেনই মাত্র ৫৭টি ওয়ানডে আর ২২টি টি-টুয়েন্টি। টেস্ট খেলেননি একটিও। তারপরও নিজের তারকাখ্যাতিকে কাজে লাগিয়ে ভারতের পাঠান ভাইদের বড়জন বনে গেছেন বিলিয়নিয়ার।

৬. সুরেশ রায়না, সম্পদের পরিমাণ ১৫০ কোটি রুপি

অফফর্মের কারণে দল থেকে ছিটকে পড়েছেন বটে। তবে কিছুদিন আগেও সুরেশ রায়না ছিলেন ভারতীয় দলেল অপরিহায্য অংশ। সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত ফিনিশার। আক্রমণাত্মক ব্যাটিংয়ের কারণে জনপ্রিয়তা ছিল অনেক। সেই সুবাদে কামিয়েছেন কাড়ি কাড়ি টাকা।

৭. যুবরাজ সিং, সম্পদের পরিমাণ ১৪৬ কোটি রুপি

যুবরাজ সিং বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারদের অন্যতম। ক্যান্সারের সঙ্গে যুদ্ধে জিতে আবার ক্রিকেটে ফিরে গড়েছেন অনন্য এক নিদর্শন। আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য জনপ্রিয়তা আকাশচুম্বি। সেই তারকাখ্যাতি কাজে লাগিয়ে আয়-রোজগারেও বেশ দক্ষ যুবরাজ, সেরা ধনীর তালিকায় সাত নম্বরে জায়গা করে নেওয়াটাই তার প্রমাণ।

৮. রোহিত শর্মা, সম্পদের পরিমাণ ১২৪.৫ কোটি রুপি

রোহিত শর্মা বিশ্বের আক্রমণাত্মক ব্যাটসম্যানদের তালিকায় উপরের দিকেই থাকবেন। ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক তিনিই (২৬৪)। ওয়ানডে ক্রিকেটে দুটি ডাবল সেঞ্চুরি আছে তারই। তবে ব্যাট হাতে রান করার মতো টাকা কামাতেও বেশ দক্ষ রোহিত শর্মা। মাত্র ৩০ বছর বয়সেই ১৪৬ কোটি রুপির মালিক বনে যাওয়াটা সে কথাই বলে।

৯. গৌতম গম্ভীর, সম্পদের পরিমাণ ১০১.২ কোটি রুপি

ভারতের সেরা ধনী ক্রিকেটারের তালিকার ৯ নম্বর স্থানটি দখল করেছেন সাবেক ওপেনার গৌতম গম্ভীর। ৫৮টি টেস্ট, ১৪৭টি ওয়ানডে ও ২৭টি টি-টুয়েন্টি খেলা দিল্লির এই ওপেনারও একজন বিলিয়নিয়ার।

১০. সৌরভ গাঙুলি, সম্পদের পরিমাণ ৯৯ কোটি রুপি

ভারতের শীর্ষ ১০ ধনী ক্রিকেটারের মধ্যে একমাত্র সৌরভ গাঙুলিই এখনো বিলিয়নিয়ারের খাতায় নাম লেখাতে পারেননি। ১০ নম্বরে থাকা ভারতের সাবেক এই ওপেনারের আয় ৯৯ কোটি রুপি। তবে ক্রিকেট খেলা ছেড়ে ক্রিকেট প্রশাসকের খাতায় নাম লেখানো সৌরভ নানা দায়িত্ব পালনের মধ্যে দিয়ে যেভাবে দুহাতে টাকা কামাচ্ছেন, তাতে শিগগিরই তিনিও বনে যাবেন বিলিয়নিয়ার।

কেআর

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad