দুর্দান্ত সেঞ্চুরিতে কপিলের পাশে পান্ডিয়া

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

দুর্দান্ত সেঞ্চুরিতে কপিলের পাশে পান্ডিয়া

পরিবর্তন প্রতিবেদক ১:২২ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৭

print
দুর্দান্ত সেঞ্চুরিতে কপিলের পাশে পান্ডিয়া

এর আগে প্রথম শ্রেণিতেই কোনো সেঞ্চুরি ছিলো না। সেঞ্চুরি পেলেন একেবারে টেস্টে। তাও কি দাপটের সঙ্গে! মাত্র ৮৬ বলে সেঞ্চুরি করে ফেললেন। তাতে টেস্টে ভারতের হয়ে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিতে কপিল দেবের পাশে নাম উঠল হার্দিক পান্ডিয়ার। রোববার পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিনের খেলায় এই কাণ্ড ঘটিয়ে ফেলেছেন হালে ভারতের সেনসেশনাল এই অল রাউন্ডার। এটি তার প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরিও।

.

আগের দিনের শেষ বিকেলে যখন ব্যাট হাতে নামেন পান্ডিয়া দলের রান তখন ৬ উইকেটে ৩২২। তাকে অন্যপ্রান্তে রেখে দ্বিতীয় দিন সকালেই ফিরে যান ঋদ্ধিমান সাহা। বেশিক্ষণ টেকেননি কুলদিপ যাদব, মোহাম্মদ শামীরাও। তা পাত্তাই পেল না পান্ডিয়ার তাণ্ডবে। শেষ ব্যাটসম্যান উমেশ যাদবকে নিয়ে শ্রীলঙ্কান বোলিং এলোমেলো করে দিয়েছেন তিনি। লাঞ্চের যাওয়ার আগে ৯ উইকেট ভারত তোলে ৪৮৭ রান। পান্ডিয়া তখন অপরাজিত ৯৩ বলে ১০৮ রান করে।লাঞ্চ থেকে ফিরেই অবশ্য এই রানেই আউট হয়েছেন শেষ ব্যাটসম্যান হিসেবে। 

ইনিংসের ১১৫তম ওভার করতে এসেছিলেন মালিন্দা পুষ্পকুমারা। বেচারা কার মুখ দেখে ঘুম থেকে উঠেছিলেন কে জানে! প্রথম দিনের সফল বোলারের ওই ওভারের শেষ বলটাই কেবল মাফ করে দিয়েছিলেন পান্ডিয়া। বাকি সবগুলোই সীমানা ছাড়া করেছেন। প্রথম দুই বল মারলেন দুই চার। বাকি তিনটিতে তিন ছক্কা। ২৬ রান নিলেন এক ওভারেই। কেবল জার্সি দেখেই বোঝার উপায় ছিলো এটা টেস্ট ম্যাচ। পুরো ইনিংসে এ পর্যন্ত ৮ চারের সঙ্গে পান্ডিয়া মেরেছেন ৭ ছক্কা।

আগের দিন শিখর ধাওয়ানের সেঞ্চুরি আর লোকেশ রাহুলের টানা সাত নম্বর ফিফটিতে শক্ত ভিতই পেয়েছিলো ভারত। প্রথম দিনের শেষ বিকেলে দ্রুত উইকেট তুলে শ্রীলঙ্কাকে খেলায় ফেরানোর চেষ্টা করেছিলেন সান্দাকান, পুষ্পকুমারারা। তবে তাতে আপাতত বাধ সাধলেন পান্ডিয়া। ভারতকে পাইয়ে দিলেন আরেকটি বড় সংগ্রহ।

ভারতের হয়ে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটিও কপিল দেবের। ওখানেও কপিলের ভাগিদার আরেকজন। ৭৪ বলে সেঞ্চুরি করেছিলেন আজহার উদ্দিন আর কপিল দেব। ৭৮ বলে সেঞ্চুরি আছে বীরেন্দর শেবাগের। ৮৫ বলে সেঞ্চুরি করে এরপরের নাম শিখর ধাওয়ান। পান্ডিয়া নিলেন পরের জায়গাটিই। এই ইনিংসে অবশ্য আরো রেকর্ড আছে পান্ডিয়ার। ভারতীয় হিসেবে আট নম্বরে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটা তার। আর ওই যে পুষ্পকুমারার এক ওভারে ২৬ রান নিলেন, ভারতের ইতিহাসে টেস্টে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়ার রেকর্ডটাও তাতে হয়েছে এই যুবা ব্যাটসম্যানের।

ইটি/ক্যাট

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad