টেন্ডুলকার নন, পুজারার সেরা রাহুল দ্রাবিড়!

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

টেন্ডুলকার নন, পুজারার সেরা রাহুল দ্রাবিড়!

পরিবর্তন ডেস্ক ১:১৬ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৭

print
টেন্ডুলকার নন, পুজারার সেরা রাহুল দ্রাবিড়!

শচীন টেন্ডুলকারকে বলা হয় আধুনিক যুগের ব্র্যাডম্যান। সন্দেহাতীতভাবেই সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। কিন্তু খোদ ভারতের জাতীয় দলের এক ক্রিকেটারই টেন্ডুলকারকে টপকে ‘সেরার’ মুকুট পরালেন রাহুল দ্রাবিড়কে। এই ক্রিকেটারের নাম চেতেশ্বর পুজারা। ভারতের বর্তমান টেস্ট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। ২৯ বছর বয়সী ভারতের এই ব্যাটসম্যান বললেন, যেসব সাবেক ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন, তাদের মধ্যে তার চোখে রাহুল দ্রাবিড়ই সেরা। দ্রাবিড়ই তার আদর্শ, অনুপ্রেরণা।

.

একজন ক্রিকেটারের কাছে আর্দশ ক্রিকেটার যে কেউই হতে পারেন। কিন্তু প্রশ্নটা উঠছে সেরা হিসেবে বেছে নেওয়াতেই। চেতেশ্বর পুজারার টেস্ট অভিষেক ২০১০ সালে। তারও দুই বছর পর টেস্ট ছেড়েছেন রাহুল দ্রাবিড়। টেন্ডুলকার অবসর নিয়েছেন তার ৩ বছর পর ২০১৩ সালে। স্বাভাবিকভাবেই পুজারা বেশ কয়েকটি টেস্ট খেলেছেন শচীন-দ্রাবিড়ের সঙ্গে। মজার ব্যাপারটা হলো, ২০১০ সালে বেঙালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পুজারার অভিষেক টেস্টের প্রথম ইনিংসে টেন্ডুলকার খেলেছিলেন ২১৪ রানের অসাধারণ এক ইনিংস।

দলকে ৭ উইকেটের জয় এনে দিতে টেন্ডুলকার দ্বিতীয় ইনিংসেও খেলেছিলেন ৫৩ রানের অপরাজিত ইনিংস। দারুণ দুটি ইনিংসের সুবাদে টেন্ডুলকার পেয়েছিলেন ম্যাচসেরার পুরস্কারও। বিপরীতে প্রথম ইনিংস মাত্র ১ রান করেই আউট হন দ্রাবিড়। দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ২১ রান করে। কিন্তু তারপরও পুজারা সেরা হিসেবে বেছে নিলেন দ্রাবিড়কেই।

পুজারা বর্তমানে দলেল সঙ্গে শ্রীলঙ্কায় স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলা নিয়ে ব্যস্ত। সেখানেই ইংল্যান্ডের নটিংহামপোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে পুজারা বলেছেন, ‘অনেক গ্রেট টিমম্যাটই আছে আমার। তবে আমি সৌভাগ্যবান যে, আমি রাহুল দ্রাবিড়ের সঙ্গে খেলেছি। সত্যিই আমি তার প্রতি মুগ্ধ এবং সে-ই আমার অন্যতম অনুপ্রেরণা।’

এরপর টেন্ডুলকারের প্রসঙ্গ টেনে বলেছেন, ‘শচীন প্রকৃতিগতভাবেই প্রতিভাবান। অনেক অনেক রানও করেছে। প্রত্যেকেই তাকে ভালোবাসে। আসলে আসলে তিন গ্রেট খেলোয়াড়ের সঙ্গে খেলেই বেড়ে উঠেছি-শচীন, রাহুল দ্রাবিড় এবং সৌরভ গাঙুলি। কিন্তু একটু খেয়াল করলে দেখবেন, আমার টেকনিক এবং খেলার মেজাজ অনেকটাই রাহুল দ্রাবিড়ের মতো।’

পুজারা এর মধ্য দিয়ে দ্রাবিড় ভক্তদের হয়তো খুশি করতে পেরেছেন। তবে ভারতজুড়ে টেন্ডুলকার ভক্তদের কাছে চক্ষুশূল হয়েছেন সেটা অনুমিতই। এখন দেখার বিষয়, টেন্ডুলকার-ভক্তরা পুজারার ব্যক্তিগত এই পছন্দকে স্বাভাবিকভঅবে নিতে পারেন কিনা!

কেআর

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad