তবু বাংলাদেশে খেলার আশায় ওয়ার্নের উত্তরসূরি

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭ | ৬ ভাদ্র ১৪২৪

তবু বাংলাদেশে খেলার আশায় ওয়ার্নের উত্তরসূরি

পরিবর্তন ডেস্ক ৫:৪৭ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৭

print
তবু বাংলাদেশে খেলার আশায় ওয়ার্নের উত্তরসূরি

অফ স্পিনার নাথান লায়নের খেলা নিশ্চিত। নামের পাশে ৬৭ টেস্ট। দলের এক নম্বর স্পিনার। ২ টেস্ট খেলা বাঁহাতি স্পিনার অ্যাস্টন অ্যাগারের পক্ষে সেদিন কথা বললেন অধিনায়ক স্টিভেন স্মিথ। তাহলে তৃতীয় স্পিনারের খেলার তো সুযোগ নেই! সেখানে আবার মিচেল সয়েপসন একেবারে শেষটায় দলের ১৪ নম্বর খেলোয়াড়ের জায়গা পূরণ করেছেন। বড় বড় বাঁকের জন্য খ্যাতি পেয়ে যাচ্ছেন। বিস্ময় প্রতিভাও বলা হয়। ধরা হয় কিংবদন্তি লেগি শেন ওয়ার্নের উত্তরসূরি হিসেবে। কিন্তু বাংলাদেশের বিপক্ষে বাংলাদেশে আসন্ন দুই টেস্টের সিরিজে সয়েপসনের খেলার সুযোগ কোথায়? এখনো আন্তর্জাতিক অভিষেক হয়নি। তবু আশা নিয়ে ঢাকা আর চট্টগ্রামের দিকে তাকিয়ে সয়েপসন।

বৃহস্পতিবার থেকে বাংলাদেশ সফরের প্রস্তুতি হিসেবে ডারউইনে শুরু হয়েছে অস্ট্রেলিয়া দলের ক্যাম্প। সোমবার সেখানে তিনদিনের ম্যাচ শুরু। সয়েপসন বুঝতে পারছেন প্রস্তুতি ম্যাচে খুব ভালো কিছু করলেও বাংলাদেশে টেস্ট অভিষেকের সম্ভাবনা কম। স্টিভেন ও'কিফের জায়গা নেবেন অ্যাগার। হবেন লায়নের পার্টনার। এর আগে খোদ ওয়ার্নই একবার সয়েপসনকে ডেব্যু করিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন নির্বাচকদের। হয়নি। গত ফেব্রুয়ারি-মার্চে দলের সাথে সয়েপসনও ভারত সফরে ছিলেন। অ্যাগারের মতো তারও খেলা হয়নি।

কিন্তু কুইন্সল্যান্ড বোলার আশা নিয়ে সামনে তাকান, 'বরাবরের মতো এখনো আশাবাদী আমি। আমাকে দেরিতে দলে নেওয়া হয়েছে তাই ভাবতেই পারেন দলের অন্য দুজন আমার চেয়ে এগিয়ে আছে। কিন্তু যে কোনো কিছুই তো ঘটতে পারে।' এই কথা বলে নিজের লড়াইয়ে থাকার কথাও শুনিয়ে দেন ১৪টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলা ২৩ বছরের লেগি, 'আমাকে খেলার জন্য তৈরি থাকতে হবে। খেলা না হলে না হবে। যে অভিজ্ঞতা আসে সামনে তা নেবো।'

অ্যাগার ইকোনোমি রেট ও ব্যাটিং সামর্থ্যে অনেকটা এগিয়ে। ক্যারিয়ারের অভিষেক ম্যাচে ২০১৩ সালে নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ৯৮ রানের ইনিংস খেলেছিলেন। কতো নম্বর ব্যাটসম্যান হিসেবে মনে আছে? ১১ নম্বর! ওই পজিশনে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্ব রেকর্ডটা অ্যাগারের। ৪৪ ফার্স্ট ক্লাসে এই ২৩ বর্ষীয়র আবার ২টা সেঞ্চুরিও আছে।

এর মধ্যে জেনুইন টার্ন দিয়ে বড় বড় মানুষকে ভক্ত বানিয়ে ফেলা সয়েপসন তবু হতোদ্যম হওয়ার পাত্র নন। 'ভারতে দলের সাথে থেকে কিছু জিনিস শিখেছি। টেস্ট ম্যাচের সাথে থেকে দেখেছি অন্যরা কিভাবে খেলে।' সয়েপসন বলছিলেন, 'শেষ ছয় মাস আমার জন্য খুব বড় সময় ছিল। বোলিংয়ের ওপর খুব কাজ করেছি।' অস্ট্রেলিয়া দল ১৮ আগস্ট বাংলাদেশে পা রাখবে। ২৭ আগস্ট ঢাকায় প্রথম এবং ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট শুরু।

অস্ট্রেলিয়ার ১৪ সদস্যের দল : স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার (সহ অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, জ্যাকসন বার্ড, হিল্টন কার্টরাইট, প্যাট কামিন্স, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজলউড, উসমান খাজা, নাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু রেনশ, মিচেল সয়েপসন, ম্যাথু ওয়েড।

ক্যাট

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad