অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় কিছু করবেনই সৌম্য

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ৩ কার্তিক ১৪২৪

অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় কিছু করবেনই সৌম্য

পরিবর্তন প্রতিবেদক ৫:৫৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৭

print
অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় কিছু করবেনই সৌম্য

গত দেড় যুগ ধরেই টেস্ট ক্রিকেটে অনন্য নাম অস্ট্রেলিয়া। যদিও গত কয়েক বছরে তাদের একচ্ছত্র আধিপত্যে হানা দিয়েছে দক্ষিণ আফ্রিকা, ভারত, ইংল্যান্ডের মতো দেশগুলো। তারপরও প্রতিপক্ষ অস্ট্রেলিয়া মানেই ভিন্ন ধরণের অনুভূতি। তাদের বিপক্ষে ভালো কিছু করে নিজেকে ভিন্ন উচ্চতায় নিতে চান ছোট বড় সকল ক্রিকেটারই। আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ থেকেই নাম করে নেওয়া সৌম্য সরকারও চাইছেন এমন কিছু। সুযোগ পেলে নিজের ব্যাটে প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে স্মরণীয় কিছু করার পণ করেছেন স্টাইলিশ ওপেনার। আর সেই স্মরণীয় ব্যাপারটি তার কাছে জয়।

ক্যারিয়ারে মাত্র ৭টি টেস্ট খেলেছেন সৌম্য। দক্ষিণ এশিয়ার বাইরে মাত্র ১টি টেস্ট খেলেছেন, সেটি নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই সৌম্যর টার্গেট এবার অস্ট্রেলিয়া। সোমবার মিরপুরে অনুশীলন শেষে স্টিভেন স্মিথের দলের বিপক্ষে দারুণ কিছু করার প্রত্যয় ঝরে পড়ে তার কণ্ঠে, ‘এটা অস্ট্রেলিয়ার বিপক্ষে আমার প্রথম টেস্ট সিরিজ হবে। আমি এটাকে স্মরণীয় করে রাখতে চাই। আমার ব্যাটিংয়ের মাধ্যমে যেন আমরা দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম কোন টেস্ট জিততে পারি সেই চেষ্টাই করব।’

টেস্ট ক্রিকেটে অভিষেকের পর প্রায় ১৭ বছর কাটিয়ে দিলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের খেলা মোট ম্যাচের সংখ্যা মাত্র ৪টি। সবশেষ টেস্ট সিরিজটি ছিল ২০০৬ সালের এপ্রিলে, বাংলাদেশেই। এর পর কেটে গেছে ১১ বছরের বেশি সময়। অসিদের বিপক্ষে শেষ টেস্ট খেলা দলের মধ্যে একমাত্র মাশরাফি বিন মুর্তজা এখনও ক্রিকেট খেলেন। তবে শুধু মাত্র ওয়ানডে। টেস্টে নেই তিনি। তাই স্বাভাবিকভাবেই অসিদের বিপক্ষে এটাই হবে বর্তমান দলের সবার জন্যই প্রথম টেস্ট।

কদিন আগেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অস্ট্রেলিয়ার মোকাবেলা করেছিল বাংলাদেশ। সেই ওয়ানডেতে দলে ছিলেন সৌম্য। এর আগে ভারতে আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপেও অসিদের বিপক্ষে খেলেছেন তিনি। তাই এই প্রতিপক্ষের বিপক্ষে খেলা তার জন্য খুব নতুন কিছু না। তবে ওদের বিপক্ষে টেস্ট ক্রিকেট খেলার অভিজ্ঞতা তো আর নেই। তা সত্ত্বেও জয়টাই লক্ষ্য থাকবে বলে জানালেন সৌম্য, ‘এটা আমার জন্য অনেক বড় সুযোগ। আমাদের এখানে তারা আসবে। তাদের বিপক্ষে খেলতে আমরা মুখিয়ে আছি। আশা করি আমরা ভালো ক্রিকেট খেলে অস্ট্রেলিয়াকে হারাতে পারব।’ শেষ তিন টেস্ট সিরিজের দুটি ড্র করেছে বাংলাদেশ ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জিতে। সৌম্যদের আত্মবিশ্বাস ওয়ানডের সাথে তাই টেস্টেও বেড়েছে খুব।

টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানো খাতা কলমে বাংলাদেশের জন্য প্রায় অসম্ভব ভাবনা বলবেন অনেকে। কিন্তু সময়টা তো বাংলাদেশেরও বদলেছে। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা আগের চার টেস্টের পরিসংখ্যান বলছে একটি বাদে বাকি তিনটিতে টাইগাররা আত্মসমর্পণ করেই হেরেছে। তবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স আশা যোগাচ্ছে মুশফিকদের। সৌম্যও জানালেন সেই কথা, ‘আমরাতো এমনিতেই টেস্ট কম খেলি। তার মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে আরও কম খেলি। তবে গত কিছুদিন ধরে আমরা টেস্ট ভালো খেলছি। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে আমরা টেস্ট সিরিজে ভালো করেছি।’

আরটি/ক্যাট

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad