রশিদের ১৮ রানে ৭ উইকেটে ক্যারিবিয়ানদের হার!

ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ | ২৯ অগ্রহায়ণ ১৪২৪

রশিদের ১৮ রানে ৭ উইকেটে ক্যারিবিয়ানদের হার!

পরিবর্তন ডেস্ক ১২:১৯ অপরাহ্ণ, জুন ১০, ২০১৭

print
রশিদের ১৮ রানে ৭ উইকেটে ক্যারিবিয়ানদের হার!

বাংলাদেশ-নিউজিল্যান্ড কার্ডিফ ম্যাচ শুক্রবার ক্রিকেট বিশ্বের প্রায় সবটুকু আলো কেড়ে নিয়েছিল। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এই অবিশ্বাস্য ম্যাচ রেখে খুব কম মানুষই হয়তো উঁকি দিয়েছেন গ্রস আইলেটে, ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান প্রথম ওয়ানডেতে। কিন্তু সেখানেই আরেক অবিশ্বাস্য কীর্তি ১৮ বছরের আফগান স্পিনার রশিদ খানের। বিস্ময় এই লেগ স্পিনার ওয়ানডে ইতিহাসের চতুর্থ সেরা বোলিং পারফরম্যান্স দেখালেন। ১৮ রানে শিকার করলেন ৭ উইকেট! তার রূপকথার মতো দিনে ক্যারিবিয়ানদের ৬৩ রানে হারিয়ে ৩ ম্যাচের সিরিজে ১-০ তে লিড নিল আফগানিস্তান।

.

রশিদ খান এর আগে যে চারবার ম্যাচে চার বা তার বেশি উইকেট নিয়েছেন তার প্রতি ম্যাচেই জিতেছে আফগানরা। কিন্তু এদিন ক্যারিবিয়ান মাটিতে তাদের পুঁজি ছিল মাত্র ২১২। আগে ব্যাট করে ৬ উইকেটে গড়া। জাভেদ আহমাদির ৮১, গুলবাদিন নাইবের ৪১ রানে গড়া। সংশয় ছিল আফগানদের মনে। কিন্তু ভয় ছিল না টিনএজার রশিদের মনে। অমিত প্রতিভাবান বোলার তার দেশের ইতিহাসের সেরা বোলিং করলেন। স্বাগতিকরা ৪৪.৪ ওভারে ১৪৯ রানে গুটিয়ে গেল। রশিদের ফিগার ৮.৪-১-১৮-৭।

ক্যারিবিয়ানরা চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা পায়নি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৮ এর পর অবস্থানের কারণে। তবে তাদের বর্তমান অবস্থা আরো বেশি ফুটে উঠলো আফগানিস্তানের কাছে এই হারে। আইসিসির সহযোগী সদস্য দেশ আফগানিস্তান জিম্বাবুয়ে ও বাংলাদেশের পর ওয়ানডেতে এই প্রথম কোনো আইসিসির পূর্ণাঙ্গ সদস্যকে হারালো। যেটা ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার প্রশ্নটা আরো বড় করে তুলে ধরলো সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সামনে।

তবে একটু চোখ রাখুন রশিদের দিকে। মাত্র ২৭ ওয়ানডেতে এখন ৬০ উইকেট তার। ম্যাচে ৪ উইকেট ৩বার। ইনিংসে ৫ উইকেট ২ বার। ১৮ রানে ৭ উইকেট নিয়ে রেকর্ড গড়া বোলিংয়ের দিন কতো কিংবদন্তিকেই না ছাড়িয়ে গেছেন রশিদ। তার আগে এখন কেবল আছেন গ্লেন ম্যাকগ্রা (১৫ রানে ৭ উইকেট), শহীদ আফ্রিদি (১২ রানে ৭ উইকেট) এবং চামিন্দা ভাস (১৯ রানে ৮ উইকেট)। রশিদের পারফরম্যান্সেই টি-টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়া আফগানদের ওয়ানডে সিরিজটা শুরু হলো দুর্দান্তভাবে।

ক্যাট

 

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad