আফগান সিরিজে বাংলাদেশের 'জুজু' রশিদ খান

ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

আফগান সিরিজে বাংলাদেশের 'জুজু' রশিদ খান

পরিবর্তন ডেস্ক ৭:২৬ অপরাহ্ণ, মে ২৬, ২০১৮

print
আফগান সিরিজে বাংলাদেশের 'জুজু' রশিদ খান

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ একটি টি-টুয়েন্টি ম্যাচই খেলেছে। ২০১৪ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপে ম্যাচটি ৯ উইকেটে জিতেছিল টাইগাররা। এর এক বছরেরও বেশি সময় পর আফগান বিস্ময় লেগ স্পিনার রশিদ খানের অভিষেক হয় জাতীয় দলে। শুরু থেকেই নিজের অমিত প্রতিভার ছাপ রেখে আসছেন এখনও টিনএজ এই বোলার। ঘরোয়া ও আন্তর্জাতিক- সব ফরম্যাটেই করেছেন দারুণ পারফর্ম। চলতি আইপিএলেও সানরাইজার্স হায়দ্রাবাদে সাকিব আল হাসানের এই সতীর্থ যেন উড়ছেন। ৩ জুন ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু হচ্ছে। সেখানে তাকে সামলাতে পারবেন তো টাইগার ব্যাটসম্যানরা?

আইসিসির বোলারদের র‍্যাঙ্কিংয়ে ওয়ানডেতে দ্বিতীয় স্থানে আছেন রশিদ। আর টি-টুয়েন্টিতে আছেন শীর্ষে। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে তার শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন থাকলে দেখা যেতে পারে পরিসংখ্যান। এখন পর্যন্ত ২৯টি আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন রশিদ। ১৩.৭২ গড়ে পেয়েছেন ৪৭ উইকেট, ইকোনমি রেট ৫.৮৬। দলের অভিষেক টেস্টে খেলা হয়নি। তবে ওয়ানডে সহ ঘরোয়া কোন ফরম্যাটেই তার গড় ১৬ এর বেশি নয়। ঘরোয়া টি-টুয়েন্টিতে ইকোনমি রেট সর্বোচ্চ ৫.৯৫। এমন পরিসংখ্যান যে কোন বোলারের জন্যই ঈর্ষণীয়।

বলা যেতে পারে আন্তর্জাতিক টি-টুয়েন্টি তিনি ছোট ছোট দলগুলোর বিপক্ষে খেলেছেন। কিন্তু এই ১৯ বছরের লেগি আইপিএল ছাড়াও খেলেছেন বিগ ব্যাশ, বিপিএল, পিএসএল, সিপিএল এর মত ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্ট। এবারের বিগ ব্যাশে ১১ ম্যাচে যৌথভাবে সর্বোচ্চ ১৮ উইকেট নিয়েছেন। আর চলতি আইপিএলে এখন পর্যন্ত ১৬ ম্যাচে ২০.৬৬ গড়ে পেয়েছেন ২১ উইকেট, যা যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। উইকেট পাওয়ার চেয়ে বড় বিষয় মাঠে তার প্রভাব। এই আসরে টানা দুই ম্যাচে রশিদ যথাক্রমে ৫৫ ও ৪৯ রান দিয়েছিলেন। এরপর ঠিকই ছন্দে ফিরেছেন। কিপটে বোলিংয়ে প্রয়োজনের সময় উইকেট তুলে নিয়েছেন। এর সবচেয়ে বড় উদাহরণ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে তার বোলিং। ৪ ওভারে মাত্র ১৯ রানে পেয়েছেন ৩ উইকেট। মিডল ওভারে ৩ ওভার করে পেয়েছেন সবগুলো উইকেট, দিয়েছেন মাত্র ১৬ রান। রশিদের এমন পারফরম্যান্স যেকোন দলের ব্যাটিং মেরুদন্ড ভেঙে দিতে যথেষ্ট। শচীন টেন্ডুলকার তো এমনি তাকে টি-টুয়েন্টিতে বর্তমান বিশ্বের সেরা বোলার বলেননি।

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ভারতের দেরাদুনে। ভেন্যুটি একদম নতুন। তিনটি ২০ ওভারের ম্যাচ। তাছাড়া আফগানদের হোমগ্রাউন্ড হওয়ায় তারা সেখানে অনুশীলন করছেন, বাড়তি সুবিধাও পাবেন। উপমহাদেশের দল হিসেবে টাইগাররা স্পিন ভালোই খেলে। তবে স্কোয়াডে নেই কোন লেগ স্পিনার। এই অনভিজ্ঞতা কাজে লাগিয়ে ১৯ বছর বয়সী রশিদ যে বাংলাদেশের ব্যাটিং মেরুদন্ডও ভেঙে দেবেন না, সে নিশ্চয়তা কি আছে?

এসএম/ক্যাট

 
.




আলোচিত সংবাদ