আইপিএলের প্লে-অফের শেষ দৌড়

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০১৮

আইপিএলের প্লে-অফের শেষ দৌড়

পরিবর্তন ডেস্ক ৪:৩৬ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

print
আইপিএলের প্লে-অফের শেষ দৌড়

শেষ পর্যায়ে চলে এসেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের রবিন-রাউন্ডের খেলা। এরই মধ্যে ৪৯ ম্যাচ শেষ। এখন হিসেব নিকেশ—কোন কোন দল যাচ্ছে প্লে-অফে। ৮টি দলের মধ্যে অবশ্য দিল্লি ডেয়ারডেভিলস প্লে-অফের দৌড় থেকে ছিটকে পড়েছে আগেই। আর সানরাইজার্স হায়দ্রাবাদ ও চেন্নাই সুপার কিংস শেষ চার নিশ্চিত করে ফেলেছে। বাকি দুই অবস্থানের জন্য পাঁচ দলের মধ্যে লড়াই। রবিন-রাউন্ডের আর মাত্র ৭ ম্যাচ বাকি। আর তাতেই নির্ধারিত হবে আর কোন দুই দল উঠবে শীর্ষ চারে। আসুন জেনে নেই এই ৫ দলের কার কেমন সম্ভাবনা আছে প্লে-অফে খেলার—

কলকাতা নাইট রাইডার্স :

ম্যাচ : ১৩, জয় : ৭, হার : ৬, পয়েন্ট : ১৪, নেট রানরেট : -০.০৯৬

পাঁচ দলের মধ্যে প্লে-অফের দৌড়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে কলকাতা। বাংলার এই দলটি আছে পয়েন্ট টেবিলের ৩ নম্বরে। তাদের আর মাত্র একটি খেলা বাকি। রোববার হায়দ্রাবাদের বিপক্ষে রবিন-রাউন্ডে নিজেদের শেষ ম্যাচটি জিততে পারলে শেষ চারে থাকা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। যদি শেষ ম্যাচটি কোনভাবে হেরে যায়, তবে তাকিয়ে থাকতে হবে রাজস্থান ও পাঞ্জাবের দিকে। যদি তারা নিজেদের ম্যাচে জিতে যায় তবে শেষ চার থেকে ছিটকে পড়তে পারে দিনেশ কার্তিকের নেতৃত্বাধীন দলটি।

রাজস্থান রয়্যালস :


ম্যাচ : ১৩, জয় : ৬, হার : ৭, পয়েন্ট : ১২, নেট রানরেট : -০.৩৯৯

রাজস্থান বর্তমানে পয়েন্ট টেবিলের ৪ নম্বরে আছে। তাদেরও আর একটি ম্যাচ বাকি। সেটা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙালুরুর বিপক্ষে। ম্যাচটি যদি তারা জিততে পারে তবে শেষ চারে টিকে থাকার সম্ভাবনা থাকবে তাদের। যদিও নেট রানরেট কিছুটা ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। কিন্তু যদি তারা বিরাট কোহলির দলের কাছে হেরে বসে তবে তাদেরও তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে। সেক্ষেত্রে মুম্বাই ইন্ডিয়ান্স যদি নিজেদের বাকি দুই ম্যাচে হারে তবেই প্লে-অফ খেলার সম্ভাবনা থাকবে আজিঙ্কা রাহানেদের।

কিংস ইলেভেন পাঞ্জাব :


ম্যাচ : ১২, জয় : ৬, হার : ৬, পয়েন্ট : ১২, নেট রানরেট : -০.৫১৮

ক্রিস গেইল ও লোকেশ রাহুলের বিধংসী পারফরম্যান্সে শুরুর দিকে ভালো অবস্থানেই ছিল পাঞ্জাব। নিজেদের সর্বশেষ ম্যাচে বেঙালুরুর বিপক্ষে ১০ উইকেটে হারের পর প্রথমবারের মতো শীর্ষ চার থেকে ছিটকে পড়ে তারা। নেট রানরেটেও তাদের অবস্থান বেশ নাজুক। তবে তাদের আরো দুইটি ম্যাচ বাকি আছে। সেই দুই ম্যাচ যদি বড় ব্যবধানে জিততে পারে তবে শীর্ষ চারে ওঠা নিশ্চিত হয়ে যাবে। কিন্তু একটি ম্যাচও যদি হারে, সেক্ষেত্রে সমীকরণ বেশ জটিল হয়ে যাবে। তখন প্রিতি জিনতার দলকে প্লে-অফে উঠতে হলে রাজস্থান ও মুম্বাইকে তাদের ম্যাচগুলোতে হারতে হবে। পাঞ্জাবের বাকি দুই ম্যাচ মুম্বাই ও চেন্নাইয়ের সাথে।

মুম্বাই ইন্ডিয়ান্স :


ম্যাচ : ১২, জয় : ৫, হার : ৭, পয়েন্ট : ১০, নেট রানরেট : +০.৪০৫

মুম্বাইয়ের জন্য প্লে-অফ নিশ্চিত করাটা বেশ জটিল। টেবিলে তাদের বর্তমান অবস্থান ৬ নম্বরে। অবশ্য তাদের বড় সুবিধা হচ্ছে নেট রানরেট। যা অন্য সবার চেয়ে বেশি। বাকি আছে আরো দুইটি ম্যাচ। সেই দুই ম্যাচ জিততে হবে তাদের। সেইসাথে রাজস্থান ও পাঞ্জাব নিজেদের সর্বশেষ ম্যাচে হারলেই কেবল শীর্ষ চারে ওঠার স্বপ্ন দেখতে পারে বর্তমান চ্যাম্পিয়নরা। রোহিত শর্মাদের বাকি দুই ম্যাচ পাঞ্জাব ও দিল্লির বিপক্ষে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙালুরু :


ম্যাচ : ১২, জয় : ৫, হার : ৭, পয়েন্ট : ১০, নেট রানরেট : +০.২১৮

বেঙালুরুর আরো দুইটি ম্যাচ বাকি। তাদের প্লে-অফে খেলার সম্ভাবনাটা মূলত গাণিতিক। কারণ নিজেদের বাকি দুই ম্যাচ জিতলেই হবে না। সেই সাথে বড় ব্যবধানে রানরেটে এগিয়ে থেকে জিততে হবে তাদের। তবে এখানেই শেষ নয়। তাকিয়ে থাকতে হবে মুম্বাই ও পাঞ্জাবের দিকে। এ দুইটি দলেরই দুই করে ম্যাচ বাকি। তার মধ্যে একটি আবার পরস্পরের বিপক্ষে। এই ম্যাচটিতে যদি মুম্বাই জেতে এবং নিজেদের অবশিষ্ট ম্যাচে যদি দুই দলই হারে তবেই প্লে-অফের দরজা খুলতে পারে কোহলি এন্ড কোংদের জন্য।

সূত্র : ক্রিকেট ডট কম ডট এইউ।

পিএ/ক্যাট

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad