চ্যাম্পিয়ন্স ট্রফি টি-টুয়েন্টি করা নিয়ে আইসিসি-ভারত দ্বন্দ্ব

ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ১০ বৈশাখ ১৪২৫

চ্যাম্পিয়ন্স ট্রফি টি-টুয়েন্টি করা নিয়ে আইসিসি-ভারত দ্বন্দ্ব

পরিবর্তন ডেস্ক ৪:৪৮ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৮

print
চ্যাম্পিয়ন্স ট্রফি টি-টুয়েন্টি করা নিয়ে আইসিসি-ভারত দ্বন্দ্ব

বিশ্বকাপ ক্রিকেটের পর ৫০ ওভারের ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আয়োজন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে এই টুর্নামেন্টের পরবর্তী আসর নিয়ে ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও আয়োজক দেশ ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মাঝে এর মাঝেই শুরু হয়েছে দ্বন্দ্ব। ২০২১ সালে ভারতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টকে টি-টুয়েন্টি ফরম্যাটে রূপান্তর করতে চায় আইসিসি। কিন্তু বিসিসিআই এর চরম বিরোধিতা করছে।

মূলত দর্শকদের মাঝে চ্যাম্পিয়ন্স ট্রফির কাটতি বাড়াতে একে টি-টুয়েন্টি টুর্নামেন্টে রূপান্তর করার প্রস্তাব দিয়েছে কয়েকটি সদস্য দেশ। আর আইসিসিও চলতি অর্থনৈতিক চক্রে প্রস্তাবিত রাজস্ব ভাগ করে দিতে চায় সদস্য দেশগুলোর মাঝে। সেই ক্ষতির পুষিয়ে নেয়াও ফরম্যাট পরিবর্তন প্রস্তাবের অন্যতম একটি কারণ।

আইসিসি'র প্রস্তাবটি ভালভাবে নেয়নি ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্নদ্রষ্টা এবং আইসিসি ও বিসিসিআইয়ের সাবেক সভাপতি প্রয়াত জগমোহন ডালমিয়ার প্রসঙ্গ টেনে তারা জানিয়েছে, 'ফরম্যাট কোনভাবেই পরিবর্তিত হবে না। আমাদের সাবেক সভাপতি জগমোহন ডালমিয়ার স্বপ্নের একটা অংশ হিসেবে শুরু হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। ভারতে এই টুর্নামেন্টটি চলাকালীন সময়ে পড়বে তার পঞ্চম মৃত্যুবার্ষিকী। প্রস্তাবিত পরিবর্তনটি বিসিসিআইয়ের নজরে এসেছে। আইসিসি অন্যথায় কিছু করলে ভারত শক্ত বিরোধিতা করবে।'

এদিকে ভারতীয় সরকার আইসিসিকে এই টুর্নামেন্ট আয়োজনের জন্য কোন কর-মুক্তির সুবিধা দেবে না। তাই ফেব্রুয়ারিতে আইসিসির বোর্ড মিটিংয়ের সময় কাছাকাছি টাইম জোনে অন্য কোন আয়োজক দেশ খোঁজার প্রস্তাব দেয়া হয়েছিল। এতে ক্ষুব্ধ হয়েছিল ভারত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

এসএম/ক্যাট

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad