মাহমুদউল্লাহর বিদায়ে বড় পরীক্ষার সামনে বাংলাদেশ

ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ | ৭ আষাঢ় ১৪২৫

নিদাহাস ট্রফি ২০১৮

মাহমুদউল্লাহর বিদায়ে বড় পরীক্ষার সামনে বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ১০:০৫ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

print
মাহমুদউল্লাহর বিদায়ে বড় পরীক্ষার সামনে বাংলাদেশ

৪০ রানে পড়েছে ৩ উইকেট। কলম্বোতে ভারতের দেওয়া ১৭৭ রানের লক্ষ্যকে তাই ৬ ওভারের মধ্যে দুরের পথ মনে হচ্ছিল। সেই লক্ষ্য আরো কঠিন হয়ে পড়েছে অধিনায়ক মাহমুদউল্লাহও (১১) বিদায় নিলে। আগের ম্যাচের হিরো মুশফিকুর রহীমের সাথে ২১ রানের জুটি গড়ার পর ফিরেছেন ক্যাপ্টেন। এই রিপোর্ট লেখার সময় ১০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৬৪ রান। মুশফিক ১৪ আর সাব্বির রহমান ১ রানে ব্যাট করছেন। ৬০ বলে জিততে আরো ১১৩ রান করতে হবে টাইগারদের। যারা আগের ম্যাচে শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের টার্গেট তাড়া করে রেকর্ড গড়ে জিতেছে।

চলমান নিদাহাস ট্রফিতে টস জয়ী সব দলই শেষ পর্যন্ত ম্যাচ জিতেছে। বাংলাদেশও এদিন টস জিতে ব্যাটিংয়ে পাঠায় ভারতকে। তবে টাইগার বোলারদের ব্যর্থতায় ৩ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৭৬ রান করে দলটি। ফলে ব্যাটসম্যানদের কাঁধে চেপে বসে ১৭৭ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য।

লক্ষ্যে ছুটতে গিয়ে শুরুতেই উইকেট হারিয়ে ফেলেন লিটন। প্রথম ওভারে বাংলাদেশ সংগ্রহ করে ৮ রান। স্পিনার ওয়াশিংটন সুন্দরের করা দ্বিতীয় ওভারের চতুর্থ বলে বাউন্ডারি হাকান লিটন। পঞ্চম বলটি এগিয়ে এসে মারার চেষ্টা করেন এই ডানহাতি। তবে লিটনের উদ্দেশ্য বুঝতে পেরে ওয়াইড ও শর্ট ডেলিভারি দেন সুন্দর। ক্রিজ ছেড়ে এগিয়ে যাওয়া লিটনকে স্টাম্পিং করে সাজঘরের রাস্তা দেখিয়ে দেন উইকেটকিপার দিনেশ কার্তিক। দলীয় ১১ রানে ব্যক্তিগত ৭ রান করে উইকেট হারান লিটন।

পেসার শার্দুল ঠাকুরের করা পরবর্তী ওভারেই হাত খুলে ব্যাট চালান অপর ওপেনার তামিম ইকবাল। তিন চার ও এক ছয়ে সে ওভার থেকে ১৯ রান তোলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। কিন্তু সুন্দরের করা পরের ওভারেই আবার ধাক্কা। এবার তার শিকার নতুন ব্যাটসম্যান সৌম্য সরকার। ওভারের চতুর্থ বলে সুন্দরের ডেলিভারি সৌম্যর ব্যাট-প্যাডের মাঝখান দিয়ে গিয়ে লেগ স্টাম্পে আঘাত করে। ১ রান করে সাজঘরে ফেরেন সৌম্য। বাংলাদেশের দলীয় রান তখন ৩৫।

এর এক ওভার পরেই আবার সুন্দরের আঘাত। এবার তার শিকার ইনফর্ম ওপেনার তামিম। ওভারের চতুর্থ বলে তিনি বোল্ড করেন এই ড্যাশিং ওপেনারকে। দলীয় ৪০ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন তামিম। আউট হওয়ার আগে ১৯ বলে ৪টি চার ও এক ছয়ে ২৭ রান করেন তিনি। এরপর মাহমুদউল্লাহ এসে মুশফিকের সাথে বিপদ সামলানোর চেষ্টা করেন। কিন্তু যুজবেন্দ্র চাহালকে তুলে মারতে গিয়ে ১১ রান করে ক্যাচ দিয়ে ফেরেন মাহমুদউল্লাহ। তাতে বিপদ বাড়ে টাইগারদের।

এই ম্যাচ জিতলেই ভারত চলে যাবে ফাইনালে। ১৮ তারিখের শিরোপা নির্ধারণী লড়াইয়ের দুটি জায়গার জন্য একটি থাকবে ফাঁকা। বাংলাদেশকে তখন ১৬ তারিখ শ্রীলঙ্কাকে হারানোর সাথে রানরেটের সমীকরণ মেলাতে হবে। সবকিছুই যাবে বড় কঠিন হয়ে।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত : ১৭৬/৩ (২০ ওভার) (রোহিত ৮৯, ধাওয়ান ৩৫, রায়না ৪৭, কার্তিক ২*; রনি ০/৪৩, অপু ০/২৭, রুবেল ২/২৭, মোস্তাফিজ ০/৩৮, মিরাজ ০/৩১, মাহমুদউল্লাহ ০/৯)।

ক্যাট

 
.




আলোচিত সংবাদ