বাংলাদেশকে উড়িয়ে দেওয়ার ইচ্ছে ভারতের

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

বাংলাদেশকে উড়িয়ে দেওয়ার ইচ্ছে ভারতের

পরিবর্তন প্রতিবেদক ৬:০৫ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৮

print
বাংলাদেশকে উড়িয়ে দেওয়ার ইচ্ছে ভারতের

২০১৬ টি-টুয়েন্টি বিশ্ব আসরের ওই একটি ম্যাচই ছিল ব্যতিক্রম। ১ রানের হারের খেলাটিতেই কেবল ভারতের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছিল বাংলাদেশ। জয় প্রায় নিশ্চিতই ছিল। হয়নি। বাকি ৫ ম্যাচেও হার। প্রতিদ্বন্দ্বিতার আঁচ নেই যেসব খেলায়। তো ভারত শ্রীলঙ্কাকে হারিয়ে ঘুরে দাঁড়ানোর পর নিদাহাস ট্রফিতে এবার বাংলাদেশের মুখোমুখি আবার। এই আসরেই প্রথম দেখায় যাদের হারিয়েছে ৬ উইকেটে। সুতরাং, বুধবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারতীয়রা তো উড়িয়ে দিতেই চাইবে টাইগারদের। ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে সাতটায়।

 

সোমবার রাতে শ্রীলঙ্কার বিপক্ষে রোহিত শর্মার ভারত দল জিতেছে ৬ উইকেটে। নিয়েছে আগের ম্যাচে হারের শোধ। এখন আরেকটি জয় পেলেই ফাইনাল নিশ্চিত। আর বাংলাদেশের কাছে হারলে পথ শেষ হয়ে যাবে না। তখন ভারত-শ্রীলঙ্কা শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। ওই পর্যন্ত অপেক্ষা করার ইচ্ছে নেই ভারতের।

কিন্তু বুধবারে প্রতিপক্ষ বাংলাদেশের বিপক্ষে এই সংস্করণে আগে যাই হোক না কেন এবার ভারতকে আরো সতর্ক হয়ে নামতে হবে। কারণ, নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলে স্বাগতিক শ্রীলঙ্কাকে শেষ ম্যাচটিতে কিভাবেই না হারালো মাহমুদউল্লাহর দল। ৫ উইকেটের জয়। রেকর্ডভাঙা। ২১৫ রানের টার্গেট তাড়া করে জয়। সেটি আবার টি-টুয়েন্টি ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়েছে। সতর্ক না হয়ে উপায় আছে ভারতের?

বিরাট কোহলি, এমএস ধোনি, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহদের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছুটিতে। তরুণরা সুযোগ পাচ্ছেন। কিন্তু ব্যাটিংয়ে রিশভ পান্ত প্রথম দুই ম্যাচে নিজেকে প্রমাণ করতে পারলেন না। তৃতীয় ম্যাচে তার জায়গা নিয়ে নিলেন লোকেশ রাহুল। দিপক হুডা, অক্ষর প্যাটেল, মোহাম্মদ সিরাজরা এখনো সুযোগ পাননি। যারা সুযোগ পেয়েছেন তাদের মধ্যে বলার মতো ভালো করেছেন অল রাউন্ডার বিজয় শঙ্কর আর পেসার শারদুল ঠাকুর।

অধিনায়ক রোহিত শর্মার ব্যাটে রান নেই। শিখর ধাওয়ান দারুণ ফর্মে। সুরেশ রায়না বড় করতে পারছেন না ইনিংস। দিনেশ কার্তি ২৫ বলে লঙ্কানদের বিপক্ষে ৩৯ করেছেন। মনিশ পান্ডে মিডল অর্ডারে স্বস্তি দিচ্ছেন। তবে বোলিংয়ে আইপিএলের ধারাবাহিক পারফর্মার জয়দেব উনাদকাট তিন ম্যাচ খেললেও রান দিয়েছেন বেশি। শেষ দুই ম্যাচে শারদুল ভালো করেছেন। বৈচিত্রে ভালো করছেন বিজয়। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচেই বেশি বেশি রান দিয়েছেন স্পিনার যুজবেন্দ্র চাহাল। স্পিনার ওয়াশিংটন সুন্দর প্রত্যেক ম্যাচে পাওয়ার প্লেতে আসছেন।

বাংলাদেশ দলে খুব পাওয়ার হিটার না থাকলেও আছেন পারফর্মার। নতুন পারফর্মারেরও খোঁজ মিলেছে। কিন্তু ভারত এই দলটার বোলিং টার্গেট করতে চাইবে নিশ্চিতভাবে। কারণ, ওখানে নিদারুণ অনভিজ্ঞতা টাইগারদের। সেটা শ্রীলঙ্কার বিপক্ষে বেশি চোখে লেগেছে। যদিও ব্যাটিং পরে সেটা সামলে নিয়েছে জয়ে। কিন্তু প্রতিপক্ষরা যখন দুর্বলতার সন্ধান পেয়ে যায় তখন ওটাকে কি আর ছাড়ে? ভারতের ফাইনালে ওঠার গুরুত্বপূর্ণ ফর্মুলা হতে পারে বাংলাদেশের বোলিংকে আক্রমণ।

ক্যাট

 
.




আলোচিত সংবাদ